২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কারাগারে ফাইভস্টার হোটেলের সুবিধা!

যে দেশের কারাগারে ফাইভস্টার হোটেলের সুবিধা রয়েছে। ছবি - সংগৃহীত

ইন্দোনেশিয়ার বেশিরভাগ কারাগারের অবস্থাই শোচনীয় এবং জনাকীর্ণ। কিন্তু এবার জানা গেল টাকা দিলে কারাগারে মিলছে বিলাসী জীবনযাপনের ব্যবস্থা। আর এমন অবৈধ সুযোগ দেয়ার দায়ে গ্রেপ্তার হয়েছেন কারাগারের কর্মকর্তারাও। শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষ, টেলিভিশন, বড় ফ্রিজ, নিজস্ব বাথরুম, শুনে কারাগার তো নয়ই, মনে হতে পারে হোটেলের বর্ণনা।

ইন্দোনেশিয়ার পশ্চিম জাভার সুকামিসকিন কারাগারে পাওয়া গেছে এমন হোটেল। কারাগারের কর্মকর্তাদের বিরুদ্ধে পয়সাওয়ালা এবং প্রভাবশালী বন্দিদের বিলাসবহুল দ্রব্য সরবরাহের অভিযোগ উঠেছে৷ বিশেষ এই সুবিধা দিতে বন্দিদের কাছ থেকে ১৯ থেকে ৩৫ হাজার ডলার ঘুস নেয়ারও প্রমাণ মিলেছে।

এমনকি, এসব বন্দিদের কিছু ক্ষেত্রে কারাগারের চাবিও সরবরাহ করা হয়, যাতে তারা নিজেদের ইচ্ছেমতো আসাযাওয়া করতে পারেন। দেশটির দুর্নীতি দমন সংস্থা ‘ইন্দোনেশিয়ান করাপশন ইরাডিকেশন কমিশন' (কেপিকে) ২২ জুলাই অভিযান চালিয়ে বেশ কয়েকজন বন্দি ও কারাগার কর্মকর্তাকে আটক করেছে।

কেপিকে মুখপাত্র ফেবরি দিয়ানশা বলছেন, তাঁরা কারাগারের তত্ত্বাবধায়ক ওয়াহিদ হুসেনকে ঘুষ দেয়া-নেয়ায় ব্যবহৃত অর্থ ও কিছু যানবাহন জব্দ করেছেন। কেপিকের হাতে আটকদের মধ্যে আছেন হুসেনও।

তিনি জানান, ‘কেপিকের তদন্তকারীরা প্রায় ২০ হাজার ডলার সমমূল্যের নগদ ইন্দোনেশিয়ান রুপাইয়া, কেনাকাটার কাগজ, গাড়ির রসিদ এবং দুটি গাড়িও জব্দ করেছেন।’

অভিযানে কিছু কক্ষ খুলতে বেশ বেগ পেতে হয়েছে তদন্তকারীদের, কারণ সে কক্ষগুলোর পূর্ণ নিয়ন্ত্রণ ছিল বন্দিদের হাতেই। সুকামিসকিন একটি বিশেষ কারাগার, যেখানে মূলত দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত সাবেক উচ্চপদস্থ কর্মকর্তা এবং ব্যবসায়ীদের রাখা হয়।

শুধু বিলাসী কক্ষই নয়, সুকামিসকিন কারাগার কর্তৃপক্ষের বিরুদ্ধে কিছু বন্দিকে বিশেষ সুযোগ দেয়ার অভিযোগও আছে৷ গত বছর ইন্দোনেশিয়ার টেম্পো ম্যাগাজিনে প্রকাশিত এক খবরে বলা হয়, ঐ কারাগারের কিছু বন্দিকে পাহারা ছাড়াই বাইরে যাওয়ার সুযোগ দেয়া হতো। এমনকি সুকামিসকিন কারাগার কর্তৃপক্ষের সম্মতিপত্র নিয়ে কোনো কোনো বন্দি শুধু আত্মীয়স্বজনের সাথে দেখাই না, শপিংও করতে যেতেন বলে অভিযোগ পাওয়া গেছে।

২০১০ সালে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়, দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত সাবেক কর কর্মকর্তা গায়ুস তাম্বুনানকে বালির এক রিসোর্ট দ্বীপে আন্তর্জাতিক টেনিস টুর্নামেন্টে খেলা দেখতে দেখা যায়।

 

আরো দেখুন: 

ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্প : নিহত ১০

ইন্দোনেশিয়ার দ্বীপ প্রদেশ লম্বকে গতকাল ৬ দশমিক ৪ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ১০ জন নিহত হয়েছে। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রভিত্তিক ভূ-তাত্তিক জরিপ সংস্থা জানায়, ভূমিকম্পের গভীরতা ছিলো সাত কিলোমিটার ব্যাপী। স্থানীয় সময় গতকাল সকাল ৬টা ৪৭ মিনিটে দেশটিতে আঘাত হানে।


লম্বক জনপ্রিয় পর্যটন এলাকা। বালি থেকে প্রায় ১শ’ কিলোমিটার পূর্ব দিকে অবস্থিত। ভূমিকম্পের সূত্রপাত হয় লম্বক থেকে ৫০ কিলোমিটার দুরবর্তী মাতারাম নগরী এলাকায়। ভূমিকম্পে কমপক্ষে ২৪ জন আহত হয়েছে এবং বেশ কয়েকটি বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

কর্তৃপক্ষ ভূমিকম্পের পর পর্যটন এলাকায় সকল প্রকার পাহাড়ে উঠা নিষেধাজ্ঞা জারি করেছে।


আরো সংবাদ



premium cement
এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য

সকল