২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নতুন বিপদে সিঙ্গাপুর

নতুন বিপদে সিঙ্গাপুর - সংগৃহীত

সিঙ্গাপুর সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, হ্যাকাররা সাইবার হামলা চালিয়ে দেশটির এক চতুর্থাংশ নাগরিকের ব্যক্তিগত তথ্য চুরি করেছে। প্রায় ১৫ লাখ নাগরিকের ব্যক্তিগত তথ্য চুরির এ ঘটনায় খোয়া গেছে সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের তথ্যও।

সাইবার হামলায় তথ্য খোয়া যাওয়ার ঘটনাগুলোর মধ্যে এবারের ঘটনাটিই সিঙ্গাপুরে ঘটা সবচেয়ে বড় হামলা। রোগীদের ব্যক্তিগত তথ্য ও তাদের চিকিৎসার বিবরণী সংরক্ষিত ডাটাবেসে চালানো সাইবার হামলাটিকে ‘অভাবিত’ আখ্যা দিয়ে দেশটির স্বাস্থ্য ও তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিবৃতি দেওয়া হয়েছে।

সিঙ্গাপুরের স্বাস্থ্যমন্ত্রী  কিম ইয়ং সাংবাদিকদের বলেছেন, হামলাকারীরা প্রধানমন্ত্রী লি সেইন লুংয়ের স্বাস্থ্য সংক্রান্ত তথ্য পেতে তার চিকিৎসা সংক্রান্ত রেকর্ডে প্রবেশের চেষ্টা করেছে বারবার। প্রধানমন্ত্রী লুং ক্যান্সারে আক্রান্ত।

চুরি যাওয়া তথ্যগুলো তাদের যারা ২০১৫ সালে পয়লা মে থেকে ২০১৮ সালের ৪ জুলাই পর্যন্ত চিকিৎসা নিতে হাসপাতালে গেছেন। রোগীদের নাম ও ঠিকানাই মূলত চুরি হয়েছে। কোনো কোনো ক্ষেত্রে তাদেরকে ওষুধের তথ্যও খোয়া গেছে।

সরকারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা কোন রোগের চিকিৎসা নিচ্ছেন সে তথ্য ফাঁস হয়নি। হ্যাকাররা ডাটাবেসের কোনো তথ্য মুছে দেয়নি বা ওলটপালটও করেনি।

সিঙ্গাপুরের সরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলোর একটি সিংহেলথের কমপিউটার ভাইরাস আক্রান্ত হয়েছিল। সেখান থেকেই হ্যাকাররা ডাটাবেসে প্রবেশাধিকার পায়।

গত ২৭ জুন থেকে ৪ জুলাইয়ের মধ্যে কোনও এক সময় হ্যাকিংয়ের ঘটনাটি ঘটেছে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। তবে সরকারের পক্ষ থেকে ‘তদন্তের স্বার্থে’ হ্যাকারদের পরিচয় প্রকাশে  অস্বীকৃতি জানানো হয়েছে।

২০১৭ সালে হ্যাকারররা সিঙ্গাপুরের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ডাটাবেস হ্যাক করেছিল। এতে দেশটির সেনাবাহিনীর ৮৫০ জন সদস্য ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের তথ্য চুরি হয়।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল