২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আফগান সীমান্তে যৌথ মহড়ায় তাজিকিস্তান-রাশিয়া

আফগান সীমান্তে যৌথ মহড়ায় তাজিকিস্তান-রাশিয়া - সংগৃহীত

আফগানিস্তানের সন্ত্রাসীদেরকে মোকাবেলার প্রস্তুতি হিসেবে রাশিয়া ও তাজিকিস্তান যৌথভাবে সামরিক মহড়া শুরু করতে যাচ্ছে। তাজিক-আফগান সীমান্তে এ মহড়া চলবে।  

তাজিকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে, মহড়ায় ১০ হাজারের বেশি সেনা অংশ নেবে। তাজিকিস্তানের গর্নো বাদাখশান স্বায়ত্বশাসিত এলাকায় মহড়াটি অনুষ্ঠিত হচ্ছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়।

তাজিক প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, আফগান সীমান্ত থেকে সন্ত্রাসীদের কল্পিত হামলা মোকাবেলার লক্ষ্য নিয়ে দু দেশের সেনারা এ মহড়া চালাবে।

এদিকে, রুশ সামরিক বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে যে, আগামী শুক্রবার থেকে শুরু হওয়া মহড়ায় রাশিয়ার ৪০০ সেনা ও ৮০টি সামরিক যান অংশ নেবে।  

২০১৪ সালে আফগানিস্তান থেকে মার্কিন নেতৃত্বাধীন বিদেশি সেনা প্রত্যাহার শুরুর পর থেকে রাশিয়া ও তাজিকিস্তান সামরিক সহযোগিতা জোরদার করেছে। ২০১৬ সালেও দেশ দুটি একই ধরনের মহড়া চালিয়েছিল।

এগিয়ে চলছে রাশিয়ার সামরিক বাহিনী

ক্রমেই অপ্রতিরোধ্য হয়ে উঠছে রাশিয়ার সামরিক বাহিনী। সিরিয়ার উপকূলীয় লাত্তাকিয়া প্রদেশের হেমেইমিম বিমানঘাঁটির কাছে বেশ কয়েকটি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়ার সেনারা। অজ্ঞাত পরিচয় এসব ড্রোন ধ্বংস করার খবর দিয়েছে রুশ সামরিক বাহিনী। তবে মোট কতটি ড্রোন ভূপাতিত করা হয়েছে তা পরিষ্কার করেনি মস্কো।

রাশিয়ার এক সামরিক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, হেমেইমিম বিমানঘাঁটির ওপর দিয়ে ওড়ার সময় রুশ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার সাহায্যে সবগুলো ড্রোন ধ্বংস করা হয়।  তবে এ ঘটনায় কোনো হতাহত বা ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে নি। শনিবার ড্রোন ভূপাতিত করা হয় এবং বিমানঘাঁটির সব কাজ স্বাভাবিকভাবে চলছে।

ব্রিটেনভিত্তিক কথিত মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, হেমেইমিম বিমানঘাঁটির কাছে বিস্ফোরণের প্রকট  শব্দ শোনা গেছে।  

এর আগে গত ২১ মে রাশিয়ার সামরিক বাহিনী বলেছিল, তারা একটি অজ্ঞাত পরিচয় ড্রোন ভূপাতিত করেছিল রুশ সেনারা। তার আগে গত জানুয়ারি মাসে এক রাতে অনেকগুলো ড্রোনে হামলা রুখে দিয়েছিল রুশ সামরিক বাহিনী।

 


আরো সংবাদ



premium cement