২৩ মার্চ ২০১৯

একটু দেরি হলেই গুহাতেই সলিল সমাধি ঘটত থাই শিশুদের

একটু দেরি হলেই গুহাতেই সলিল সমাধি ঘটত থাই শিশুদের - ছবি : সংগৃহীত

সফলভাবে ১২ কিশোর আর তাদের কোচকে বের করে আনার পর আনন্দের বন্যায় ভাসছে থাইল্যান্ড। তবে উদ্ধারকারীরা জানিয়েছেন, তাদের বের করে আনতে একটু দেরি হলেই বড় ধরনের বিপদের আশঙ্কা ছিল। তারা বলেন, সবশেষ কিশোর বের হয়ে আসার পরপরই গুহার নিষ্কাশন ব্যবস্থা অকার্যকর হয়ে পানি বাড়তে শুরু করেছিল। গুহাটির প্রায় এক মাইল দীর্ঘ অংশে পানি জমে ছিল। আটকে পড়াদের অনেকেই সাঁতার না জানার কারণে তাদের ডুবুরিরা প্রশিণ দিয়ে উদ্ধারের জন্য তৈরি করেন। 

উদ্ধার অভিযানের অংশ হিসেবে পাম্প করে পানি কমানোর ফলে উঁচু-নিচু গুহার কিছু জায়গায় হাঁটার মতো অবস্থা তৈরি হয়েছিল। উদ্ধার অভিযানে অংশগ্রহণকারী তিন অস্ট্রেলীয় ডুবুরি জানান, মঙ্গলবার সর্বশেষ শিশুটি উদ্ধার হওয়ার কিছুণের মধ্যেই মূল পাম্পটি অকার্যকর হয়ে পড়ে। আর তাতে দ্রুত পানির উচ্চতা বাড়তে শুরু করে। আর তখনো প্রবেশপথ থেকে দেড় কিলোমিটার দূরত্বে স্থাপিত ‘তৃতীয় চেম্বারে’ কয়েকজন ডুবুরি ও উদ্ধারকারী সরঞ্জামাদি গুছানোর কাজে ব্যস্ত ছিলেন।

উল্লেখ্য, গুহার প্রবেশপথ থেকে ‘তৃতীয় চেম্বার’ বা অভিযান পরিচালনার অঞ্চলে যেতে হলে দেড় কিলোমিটার পথ পাড়ি দিতে হয়েছে উদ্ধারকারীদের। ‘তৃতীয় চেম্ব^ার’ থেকে শিশুদের কাছে পৌঁছাতে যেতে হয়েছে আরো ১.৭ কিলোমিটার। গত কয়েক দিন ধরে আটকেপড়া শিশুদের গুহার ভেতরে সঙ্গ দিচ্ছিলেন তিন থাই নেভি সিল সদস্য ও এক চিকিৎসক। মঙ্গলবার পানি নিষ্কাশন ব্যবস্থা অকার্যকর হয়ে পড়ার সময় তখনো দেড় কিলোমিটারের মধ্যে (তৃতীয় চেম্ব^ারে) পৌঁছাতে পারেননি তারা।

তৃতীয় চেম্ব^ারে থাকা কয়েকজন ডুবুরি হঠাৎ চিৎকার শুনতে পান এবং গুহার গভীর থেকে হেড টর্চের আলো দেখেন। দেখতে পান, কয়েকজন উদ্ধারকারী ধীরে ধীরে শুকনা জায়গায় জড়ো হচ্ছেন। এরপর একে একে তারা গুহা থেকে বের হয়ে আসেন। অপেমাণ উদ্ধারকারীরা তাদের করতালি দিয়ে স্বাগত জানান।

আরো পড়ুন :

গুহা থেকে কিশোর ফুটবলারদের উদ্ধারে থাইল্যান্ডে আনন্দের বন্যা
রয়টার্স, গার্ডিয়ান, টেলিগ্রাফ, ওয়াশিংটন পোস্ট

‘থাম লুয়াং’ গুহা থেকে কিশোর ফুটবল দলটিকে নিরাপদে বের করে আনার খবরে থাইল্যান্ডজুড়ে আনন্দের বন্যা বইছে।
লোকজন রাস্তার বেরিয়ে গাড়ির হর্ন বাজিয়ে, নেচে- গেয়ে, ছবি তুলে উল্লাস প্রকাশ করছে। থাইল্যান্ডের এ আনন্দে শামিল হয়েছে পুরো বিশ্বও। আন্তর্জাতিক সংবাদপত্রগুলোতে এ অভিযানের সফলতা নিয়ে উল্লাস দেখা গেছে। বিভিন্ন রাষ্ট্রপ্রধানও কিশোর ফুটবলার ও উদ্ধারকারীদের অভিনন্দন জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছেন। মঙ্গলবার শেষ চার কিশোর ও তাদের কোচকে উদ্ধারের মধ্য দিয়ে প্রায় ১৭ দিনের উদ্বেগ-উৎকণ্ঠার অবসান ঘটে। পুরো দলটিকে এখন চিয়াং রাই প্রাচানুকরহ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। চিয়াং রাইর এক কর্মকর্তা আবেগজড়িত কণ্ঠে বলেন, ‘এটি আমার জীবনে একটি গুরুত্বপূর্ণ ঘটনা। সারা জীবন এ ঘটনার কথা মনে থাকবে। আমি তাদের কথা চিন্তা করে কেঁদেছি। এখন আমি খুশি। থাইল্যান্ডের প্রতিটি মানুষ পরস্পরকে ভালোবাসে, এ দৃশ্য দেখে আমি দারুণ খুশি।’ 

সামাজিক যোগাযোগমাধ্যমেও শুভেচ্ছা বিনিময় ও অভিনন্দনের ঢল নেমেছে। ১৭ দিনের রুদ্ধশ্বাস এ উদ্ধার অভিযোনে অংশ নেয়া দেশী-বিদেশী ডুবুরিদের প্রশংসা করে অনেকে তাদের ‘জাতীয় বীর’ আখ্যা দিচ্ছেন। বিস্তৃত এ উদ্ধার অভিযানে অংশ নেয়া সবাইকে তাদের সাফল্যের আনন্দ উদযাপনে আমন্ত্রণ জানানোর ঘোষণা সোমবারই দিয়েছেন থাই প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা। তিনি বলেছেন, ‘সব পরে জন্য আমরা ভোজের আয়োজন করব।’ কিশোর ফুটবল দলটিকে বের করে আনার পর থাই নেভি তাদের ফেইসবুক পাতায় লেখে, ‘এটি অলৌকিক ঘটনা ছিল, নাকি বিজ্ঞান বা অন্য কিছু ছিল, তা আমরা জানি না। ১৩ ওয়াইল্ড বোয়ারের সবাইকে গুহা থেকে বের করা হয়েছে।’

যুক্তরাজ্যের থকাব ফুটবল দল ম্যানচেস্টার ইউনাইটেড থাই কিশোর ফুটবল দল ও তাদের উদ্ধারে কাজ করা সবাইকে ‘ওল্ড ট্রাফোর্ডে ’ স্টেডিয়ামে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছে। সারা বিশ্বের সংবাদমাধ্যমে এই আটক ও উদ্ধারের ঘটনার ফলাও প্রকাশ পায়। উদ্ধারের পর তাতে উল্লাসের খরব গুরুত্বের সাথে প্রকাশিত হয়। উদ্ধার অভিযান সফলভাবে শেষ হওয়ার পরপরই অভিনন্দন জানিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের টুইটার পেজে একটি পোস্ট দেয়া হয়েছে। তিনি লিখেছেন : ‘খুব সুন্দর একটি মুহূর্ত। সবাই মুক্ত হয়েছে, দারুণ!’ ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে, আইসল্যান্ডের প্রধানমন্ত্রী ক্যাট্রিন জ্যাকবসদোত্তির ও সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লী সেইন লুং-ও উদ্ধারকারীদের অভিনন্দন জানিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট দিয়েছেন। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেলের মুখপাত্র স্টিফেন সেইবার্ট তার টুইটে বলেন,‘সাহসী কিশোর ও তাদের কোচ এবং তাদের যারা উদ্ধার করেছে তাদের অনেক প্রশংসা করতে হয়। যুক্তরাজ্যের কাব ফুটবল দল ম্যানচেস্টার ইউনাইটেড থাই কিশোর ফুটবল দল ও তাদের উদ্ধারে কাজ করা সবাইকে ‘ওল্ড ট্রাফোর্ডে’ স্টেডিয়ামে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছে।


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al