২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারে উত্তেজনা!

মিয়ানমারে উত্তেজনা - সংগৃহীত

মিয়ানমারের নেত্রী অং সান সু চি বলেছেন, বাইরের বিশ্বের ঘৃণা ও বিদ্বেষ তার দেশে উত্তেজনা তৈরি করেছে। সু চির ফেসবুক পাতায় এক বিবৃতিতে এই কথা বলা হয়।

তিনি বুধবার মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ক্রিশটিন সারনার বারগেনারের সাথে বৈঠকে সু চি এই মন্তব্য করেন।

তিনি বলেন, রোহিঙ্গাদের সঙ্গে বৌদ্ধ সম্প্রদায়ের যে উত্তেজনা সৃষ্টি হয়েছে তা বাইরের বিশ্ব থেকেই এসেছে। এই সম্প্রদায়ের মধ্যে আস্থা তৈরি করতে সময় এবং ধৈর্য প্রয়োজন।

মিয়ানমারের ধর্মীয় ও জাতিগত উত্তেজনা কি সুপরিকল্পিত
আলজাজিরা

মিয়ানমারের পূর্বাঞ্চলীয় রাখাইন রাজ্যের সহিংসতা থেকে বাঁচতে চার লাখেরও বেশি রোহিঙ্গার বাংলাদেশে আগমন চরম মানবিক সঙ্কটের জন্ম দিয়েছে। জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদ রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতার নিন্দা করে এটিকে ‘জাতিগত নিধন’ বলে অভিহিত করেছে।

‘গ্লোবাল উইটনেস’-এর একটি রিপোর্টে বলা হয়েছে, প্রাকৃতিক সম্পদ শোষণ, বিশেষত দেশটির বিলিয়ন ডলারের ‘জেডে বা নেফ্রাইট’ ব্যবসার জন্য অত্যন্ত সুপরিকল্পিতভাবে দেশটিতে ধর্মীয় ও জাতিগত উত্তেজনা সৃষ্টি করা হয়েছে। জেডে হচ্ছে এক ধরনের সবুজ পাথর। যেটি দিয়ে দামি অলঙ্কার তৈরি করতে ব্যবহার করা হয়। মিয়ানমারে বিশ্বের সবচেয়ে বড় ও শ্রেষ্ঠ মানের জেডের রিজার্ভ রয়েছে।

গ্লোবাল উইটনেসের রিপোর্ট অনুসারে ২০১৪ সালে দেশটির জেড শিল্প থেকে ৩১ বিলিয়ন ডলার আয় করে। যেটি মিয়ানমারের জিডিপির প্রায় অর্ধেক। তবে বিশাল এই অর্থের সামান্য একটি অংশও সাধারণ মানুষের কাছে পৌঁছেনি। মূল্যবান এই সেক্টরটি দেশটির সামরিক অভিজাতদের গোপন নেটওয়ার্কের মাধ্যমে নিয়ন্ত্রিত হয় বলে রিপোর্টটিতে বলা হয়।

মিয়ানমারের প্রায় ১০০টির মতো বড় খনি কোম্পানি রয়েছে। এগুলো মাত্র ১০ থেকে ১৫ মালিক কর্তৃক নিয়ন্ত্রিত। লোভনীয় ব্যবসার এসব খনি সাবেক ও বর্তমান সরকার এবং সামরিক কর্মকর্তাদের নিয়ন্ত্রণে। মিয়ানমারের জেডে লাইসেন্সিং ব্যবস্থা ব্যাপক দুর্নীতির জন্য বিখ্যাত।

এই লাইসেন্সের অনুমতি দেয়া হয় সরকারি নিয়ন্ত্রিত এলাকা কাচিন রাজ্যের পাকান্ট শহর থেকে। এসব পাথরের বেশির ভাগই সীমান্ত দিয়ে প্রতিবেশী চীনে চোরাচালান করা হয়ে থাকে। চীনা সরকার আমদানির তথ্য অনুযায়ী, ২০১৪ সালে মিয়ানমার থেকে ১২.৩ বিলিয়ন ডলার মূল্যের এই পাথর আমদানি করা হয়েছে।


আরো সংবাদ



premium cement