২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মাহাথিরের প্রযুক্তিজ্ঞানে বিস্মিত জ্যাক মা

মাহাথিরের প্রযুক্তিজ্ঞানে বিস্মিত জ্যাক মা - সংগৃহীত

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মদের প্রযুক্তিজ্ঞানে বিস্ময় প্রকাশ করেছেন চীনের জনপ্রিয় ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা এবং নির্বাহী চেয়ারম্যান জ্যাক মা। সোমবার পুত্রজায়ায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী ড. মাহাথিরের সাথে দেখা করার পর এই বিস্ময় প্রকাশ করেন তিনি।

মালয়েশিয়ার জাতীয় সংবাদ সংস্থা বেরনামাকে জ্যাক মা জানান, বর্তমানে বিশ্বের সবচেয়ে বেশি বয়সী প্রধানমন্ত্রীর প্রযুক্তিজ্ঞানে বিস্মিত হয়েছেন তিনি। তারা সকাল ৯টা থেকে শুরু করে প্রায় এক ঘণ্টার বৈঠকে অনেক বিষয় নিয়ে আলোচনা করেছেন।

অবসর থেকে ফিরে এসে দ্বিতীয় দফায় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া মাহাথিরের সঙ্গে দেশটির দারিদ্র্য হ্রাস, তরুণদের সহযোগিতা এবং ক্ষুদ্রব্যবসার প্রসারের বিষয়েও আলোচনা করেছেন বলে উল্লেখ করেন তিনি।

এই মাসের শুরুতে মাহাথিরের সঙ্গে আলিবাবা গ্রুপের নির্বাহী চেয়ারম্যানের দেখা করার কথা ছিল। কিন্তু মাহাথির তার পাকাতান হারাপান দলের নতুন সরকার গঠন করা নিয়ে বেশি ব্যস্ত থাকায় হয়নি।

কুয়ালালামপুরে আলিবাবার শাখা অফিস উদ্বোধনের জন্য জ্যাক মা বর্তমানে সেখানে অবস্থান করছেন। গত ১৭ জুন মালয়েশিয়ার অর্থমন্ত্রী লিম গুয়ানের সঙ্গে চীনের অন্যতম এই ধনীব্যক্তি দেখা করেন বলে জানা গেছে।

মালয়েশিয়ার গণমাধ্যম জানিয়েছে, অর্থনৈতিক সহযোগিতার বিষয়ে চীনের চেয়ে জাপানের প্রতি দেশটির নতুন সরকারের বেশি আগ্রহ। তাই মাহাথির তার আগের সরকারের বেইজিং-ভিত্তিক প্রকল্পগুলো পর্যালোচনা করছেন। এমন সময় মাহাথিরের সঙ্গে দেখা করলেন আলিবাবার প্রধান।

এর আগে সদ্য-বিদায়ী নাজিব রাজাকের নেতৃত্বে পরিচালিত বারিসান সরকারের ডিজিটাল অর্থনীতি বিষয়ক উপদেষ্টা হিসেবে নিয়োগ পান জ্যাক মা।

দু:খ প্রকাশ করলেন মাহাথির, জানালেন নতুন সিদ্ধান্ত
স্ট্রেইট টাইমস

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, মালয়েশিয়ার হারিয়ে যাওয়া ফ্লাইট এমএইচ৩৭০-র অনুসন্ধান ফের শুরু করা হতে পারে। ওই বিমানের বিষয়ে নতুন কোনো প্রমাণ পাওয়া গেলে এ অনুসন্ধান শুরু হবে।

বুধবার মন্ত্রিসভার সাপ্তাহিক বৈঠক শেষে পুত্রাজায়ায় এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী মাহাথির বলেন, আমরা খুঁজে পাচ্ছি না, এমন একটি জিনিসের জন্য অনুসন্ধান এক পর্যায়ে বন্ধ করতে হয়। যদি আমরা নতুন কোনো তথ্য পাই, তাহলে ফের অনুসন্ধান শুরু করতে পারি।

মাহাথির বলেন, যদি কেউ এ বিষয়ে তথ্য দিতে পারে তাহলে নতুন সরকার বিমান খোঁজার অভিযান ফের শুরু করবে। তবে আপাতত ওই অভিযান বন্ধ করতে হবে। ওই ঘটনায় আমরা দুঃখিত। আমরা নিখোঁজ ব্যক্তিদের আত্মীয়স্বজনদের অনুভূতি বুঝতে পারি। কিন্তু আমরা এমএইচ৩৭০-কে খোঁজা সারাজীবন অব্যাহত রাখতে পারি না।

এর আগে ব্যক্তি অর্থায়নে ওই বিমানের ধ্বংসাবশেষ খোঁজার একটি অভিযান মঙ্গলবার শেষ হয়েছে। ওশেন ইনফিনিটি অব হাউসটন নামের কোম্পানিটি জানিয়েছে, তারা ওই বিমানের কোনো ধ্বংসাবশেষ খুঁজে পায়নি।

২০১৪ সালের ৮ মার্চ কুয়ালালামপুর থেকে বেইজিংয়ে যাওয়ার পথে মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট এমএইচ৩৭০ উড়োজাহাজটি ২৩৯ জন আরোহী নিয়ে নিখোঁজ হয়। মালয়েশিয়ার ফ্লাইট এমএইচ৩৭০ নিখোঁজের ঘটনাটি বিশ্বের বিমান চলাচলের ইতিহাসে অন্যতম বড় রহস্য হয়ে আছে। দীর্ঘদিন অনুসন্ধান করেও বিমানটির কোনো সন্ধান পাওয়া যায়নি। ফলে অনুসন্ধান কাজ বন্ধ করে দেয়া হয়।


আরো সংবাদ



premium cement