১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

উদার বিশ্ব অর্থনীতি গড়ে তোলার আহ্বান চীনা প্রেসিডেন্টের

উদার বিশ্ব অর্থনীতি গড়ে তোলার আহ্বান চীনা প্রেসিডেন্টের - সংগৃহীত

চীন ও রাশিয়ার নেতৃত্ব গড়ে ওঠা আঞ্চলিক নিরাপত্তা জোট এসসিও সম্মেলনে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেন, আমরা স্বার্থপর, অদূরদর্শী, সংকীর্ণ নীতিমালা প্রত্যাখ্যান করছি। আমরা বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) নিয়ম অনুসরণ ও একটি বহুপক্ষীয় বাণিজ্য ব্যবস্থাকে সমর্থন করব। আমি একটি উদার বিশ্ব অর্থনীতি গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।

চীনের কিংগাদোতে অনুষ্ঠিত সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে শি জিনপিং আরো বলেন, স্বার্থপর, অদূরদর্শী বাণিজ্য নীতিমালা প্রত্যাখ্যান করুন। একটি উদার বৈশ্বিক অর্থনীতি গড়ে তুলুন। আমাদের অবশ্যই শীতল যুদ্ধের চিন্তাধারা ও জোটগুলোর মধ্যে সংঘর্ষ বাদ দিতে হবে। আমরা অন্যান্য দেশের নিরাপত্তার বিনিময়ে কোনো একটি দেশের সর্বাত্মক নিরাপত্তা অর্জনের বিরোধিতা করছি। এসসিও দেশগুলোর গঠিত একটি কাঠামোর অধীনে চীন ৪৭০ কোটি ডলারের ঋণ প্রস্তাব করতে পারে।

চীন, রাশিয়া ও মধ্য এশিয়ার নিরাপত্তাকে কেন্দ্র করে ২০০১ সালে এসসিও প্রতিষ্ঠা করা হয়। গত বছর নতুন সদস্য হিসেবে ভারত ও পাকিস্তান এসসিওতে যোগ দেয়। এছাড়া ইরানও যুক্ত হওয়ার আগ্রহ প্রকাশ করেছে। তেহরান এ মুহূর্তে জোটটির পর্ণূ সদস্য নয়, বরং পর্যবেক্ষক হিসেবে রয়েছে। জোটটিতে মধ্য এশিয়ার আরো চারটি দেশ কাজাখস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান ও উজবেকিস্তান রয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে উচ্চপর্যায়ের বাণিজ্য বিরোধ চলছে বিশ্বের ২য় বৃহৎ অর্থনীতি চীনের। বিশ্বের ধনী দেশগুলোর জোট জি৭-এর সম্মেলন চলাকালেই চীনের নেতৃত্বে জোট বেঁধেছে মধ্য এশিয়াসহ বেশকিছু দেশ। দেশগুলোর জোট এসসিওর সম্মেলনেই নতুন করে আবার মার্কিন বিরোধিতা প্রকাশ পেল শি জিনপিংয়ের বক্তব্যে।


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল