২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মালয়েশিয়ায় ব্যাপক ধরপাকড়, আটক ১৭৮৬৯ জন

মালয়েশিয়ায় আটক ১৭৮৬৯ জন - সংগৃহীত

চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত প্রায় সাড়ে ৩ হাজার বাংলাদেশিসহ ১৭ হাজার ৮শ' ৬৯ জন অবৈধ অভিবাসীকে আটক করেছে মালয়েশিয়া পুলিশ। এছাড়া অবৈধ অভিবাসীদের কাজ দেওয়ার জন্য ৪শ' ৫৫ নিয়োগকর্তাকেও আটক করা হয়েছে।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক মোস্তাফার আলী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, চলতি বছর এখন পর্যন্ত অবৈধ অভিবাসীবিরোধী মোট ৬ হাজার ১৯টি অভিযান পরিচালিত হয়। আটককৃতদের মধ্যে বাংলাদেশ ছাড়াও ইন্দোনেশিয়া, ফিলিপিন্স, মিয়ানমার, ভারতসহ অন্যান্য দেশের নাগরিক রয়েছেন।

মালয়েশিয়ায় বহু অবৈধ বাংলাদেশি বসবাস করছেন। তাদের মধ্যে চলতি বছর বৈধ হওয়ার জন্য আবেদন করেছেন ৪ লাখ ৮২ হাজার বাংলাদেশি।

মালয়েশিয়া ইমিগ্রেশন পুলিশ জানুয়ারি থেকে ২৬ মে পর্যন্ত দেশব্যাপী ৬০২০টি অভিযান চালিয়ে বিভিন্ন দেশের ৭৪,৩২৬ অভিবাসীকে গ্রেফতার করে, পরবর্তীতে কাগজপত্র যাচাই-বাছাই শেষে সর্বমোট ১৭,৮০১ জনকে অবৈধ হিসেবে গ্রেফতার করে। গ্রেফতারের মধ্য সর্বোচ্চ অবস্থানে ইন্দোনেশিয়ার নাগরিক ৬,০​৬০,বাংলাদেশের ৩,৪৬৩, ফিলিপাইনের ১,৯৫৬, মিয়ানমারের রোহিঙ্গাসহ ১,৭৫৬ এবং বাকিরা পাকিস্তান, ইন্ডিয়া ও অন্যান্য দেশের নাগরিক।

মালয়েশিয়া ইমিগ্রেশন এর মহাপরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী বলেন, শুধু অভিবাসীদের নয়, অবৈধ অভিবাসী রাখার অপরাধে মালয়েশিয়ান ৪৫৫ নাগরিককে গ্রেফতার করা হয়েছে। গত ২৪ মে থেকে ২৬ মে এই তিন দিনে গ্রেফতার করা হয় ৩৩৭ জনকে। যার মধ্যে বাংলাদেশি রয়েছে ৯৬ জন।

আবারো ব্যাপক ধরপাকড় অভিযানে নেমেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ। সরকার পরিবর্তনের সাথে সাথে নতুন সরকারের সিদ্ধান্ত অনুযায়ী মালয়েশিয়া থেকে বিদেশি শ্রমিক কমিয়ে আনা ও অবৈধ শ্রমিকদের যেকোনো মূল্যে গ্রেফতারের সিদ্ধান্ত হিসেবে এই অভিযানে নেমেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে বুকিত বিনতাং ও পুডুর মাঝামাঝি স্থানে হোটেল ফোরামা সংলগ্ন এরিয়াতে অভিযান পরিচালনা করেছে মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ। অভিযান চলাকালীন সময়ে বাসায় বাসায় রুমে রুমে গিয়ে তল্লাশি চালিয়েছে ইমিগ্রেশন পুলিশ।


আরো সংবাদ



premium cement
তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি

সকল