২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ফের বৈঠকের আশ্বাস ট্রাম্পের, আলোচনায় প্রস্তুত কিম

ফের বৈঠকের আশ্বাস ট্রাম্পের, আলোচনায় প্রস্তুত কিম - সংগৃহীত

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে পূর্বনির্ধারিত বৈঠক বাতিলের একদিন পর আবারো তা আয়োজনের কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ট্রাম্প সিদ্ধান্ত বদলে জানান, পুরো বিষয়টি পর্যবেক্ষণ করা হচ্ছে। বৈঠক হতে পারে এবং সেটি পূর্বনির্ধারিত ১২ জুন তারিখেই হতে পারে।

আগামী ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও কিমের মধ্যে শীর্ষ বৈঠক হওয়ার কথা। তবে এর মধ্যে দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের সামরিক মহড়াকে কেন্দ্র করে প্রথমে বৈঠক বাতিলের হুমকি দেয় কিম প্রশাসন। হুমকির পর বৃহস্পতিবার কিমকে লেখা এক চিঠিতে বৈঠক বাতিলের ঘোষণা দেন ট্রাম্প। তার ঘোষণার পর উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কি গোয়ান জানান, তার দেশ যেকোনো সময় আলোচনার বসতে প্রস্তুত।

এরপরই নতুন করে ইতিবাচক সাড়া দিলেন ট্রাম্প। এর আগে, শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে বৃহস্পতিবার উত্তর কোরিয়ার একমাত্র পরমাণু পরীক্ষা কেন্দ্র পাঙ্গে-রি'র ৩টি সুড়ঙ্গ ধ্বংস করে কিম প্রশাসন। উত্তর কোরীয় নেতার সাথে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প তার পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করলেও যেকোনো সময় আলোচনায় প্রস্তুত বলে জানিয়েছেন কিম জং উন। উত্তর কোরিয়ার একের পর এক হুমকির পরিপ্রেক্ষিতে আলোচনা বাতিলের কথা জানায় হোয়াইট হাউজ। দুই নেতার বহুল প্রত্যাশিত বৈঠক বাতিল করায় গভীর উদ্বেগ জানিয়েছিল জাতিসঙ্ঘসহ বিশ্ব সম্প্রদায়।

অন্যদিকে পরমাণু পরীক্ষা কেন্দ্র পাঙ্গে-রি'র ৩টি সুড়ঙ্গ ধ্বংসে পিইংইয়ং-এর উদ্যোগকে স্বাগত জানিয়েছে সিউল। কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করতে পিয়ংইয়ং এর পদক্ষেপকে ঐতিহাসিক আন্তঃকোরীয় সম্মেলনের বাস্তব প্রতিফলন হিসেবে উল্লেখ করে উত্তর কোরিয়াকে শুভেচ্ছা জানায় দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। গত ২৭ শে এপ্রিল দুই কোরিয়ার বেসামরিক অঞ্চল পানমুনজমে অনুষ্ঠিত ঐতিহাসিক আন্তঃকোরীয় সম্মেলনে সিউলকে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল এগারোটায় নিজেদের প্রধান পরমাণু পরীক্ষা কেন্দ্র পাঙ্গি-রির সুরঙ্গ পথ ধ্বংসের মধ্য দিয়ে পরীক্ষা কেন্দ্রটির কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়। কোরীয় উপদ্বীপে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের পদক্ষেপ বলে জানায় পিয়ংইয়ং।

তবে উত্তর কোরিয়ার প্রধান পরমাণু পরীক্ষা কেন্দ্র ধ্বংসের কয়েক ঘণ্টার মধ্যেই পূর্ব নির্ধারিত ট্রাম্প-কিম শীর্ষ সম্মেলন বাতিলের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন প্রেসিডেন্ট ট্রাম্প। কিমের সাম্প্রতিক বিবৃতিতে ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, কিম জং উনের সঙ্গে সাক্ষাতের জন্য তিনি খুবই আগ্রহী হলেও এই বৈঠকের জন্য এখন উপযুক্ত সময় নয়। যুক্তরাষ্ট্রের নিরাপত্তার বিষয়ে এক চুলও ছাড় দেয়া হবে না উল্লেখ করে পিয়ং ইয়ং এর যে কোনো তৎপরতা মোকাবিলায় মার্কিন সেনাবাহিনী প্রস্তুত রয়েছে বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, 'উত্তর কোরিয়ার সাম্প্রতিক ক্ষোভ ও প্রকাশ্য শত্রুতার পরিপ্রেক্ষিতে পূর্বনির্ধারিত শীর্ষ সম্মেলন বাতিলের সিদ্ধান্ত নিয়েছি। কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্র মুক্ত করার মধ্য দিয়ে উত্তর ও দক্ষিণ কোরিয়ার সব মানুষ মিলে মিশে শান্তিতে বসবাস করতে পারে। আমরা উত্তর কোরিয়ার উপর কঠিন নিষেধাজ্ঞা আরোপ করেছি, এবং আরো কঠিনতর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। সেইসঙ্গে এটা অব্যাহত থাকবে।'তবে এ যাত্রায় সিঙ্গাপুরে পূর্বনির্ধারিত শীর্ষ সম্মেলন বাতিল হলেও ভবিষ্যতে যে কোনো সময় যে কোনো স্থানে সম্মেলন অনুষ্ঠিত হতে পারে বলেও আশা প্রকাশ করেন তিনি।

প্রেসিডেন্ট ট্রাম্পের এ সিদ্ধান্তের পরপরই মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়ার বিরুদ্ধে অভিযোগ করে বলেন, শীর্ষ সম্মেলনের ব্যপারে যুক্তরাষ্ট্র সব প্রস্তুতি সম্পন্ন করলেও সাম্প্রতিক সময়ে সম্মেলন নিয়ে পিয়ং ইয়ং এর পক্ষ সাড়া না পাওয়ায় প্রেসিডেন্ট ট্রাম্প শীর্ষ সম্মেলন বাতিলে বাধ্য হয়েছেন।

পিয়ংইয়ং এর সঙ্গে পূর্ব নির্ধারিত শীর্ষ সম্মেলন বাতিল করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসঙ্ঘ মহাসচিব আন্তোনিয় গুতেরেস। বৃহস্পতিবার সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অফ জেনেভায় একটি অনুষ্ঠানে তিনি বলেন, একমাত্র আলোচনার মাধ্যমেই কোরীয় উপদ্বীপে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা সম্ভব। তাই সঙ্কট সমাধানে সব পক্ষকে শান্তি আলোচনা অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

শীর্ষ সম্মেলন বাতিল করায় একে দুঃখজনক হিসেবে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সম্মেলন বাতিলের বিষয়ে কিছু না বললেও কোরীয় উপদ্বীপের সঙ্কট উত্তরণে সব পক্ষের চেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।


আরো সংবাদ



premium cement
বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের

সকল