২৬ জানুয়ারি ২০২০

গজলশিল্পী এস এম বাকেরের জন্মদিন শনিবার

গজলশিল্পী এস এম বাকেরের জন্মদিন শনিবার - ছবি : সংগৃহীত

প্রচার বিমুখ নিভৃতচারী একজন সংগীত পিপাসু মানুষের নাম এস এম বাকের। এদেশে হাতে গোনা যে কয়েকজন সংগীতের সমৃদ্ধ শাখা হিসাবে গজল পরিবেশন করে শ্রোতাদের মন জয় করেছেন তাদের মধ্যে এম এম বাকের অন্যতম। তিনি নিরবেই সংগীত সাধনা করে যাচ্ছেন। শনিবার তার ৫৬ তম জন্মদিন। উপমহাদেশের প্রখ্যাত সংগীতজ্ঞ ওস্তাদ নিয়াজ মুহাম্মদ চৌধুরীর একনিষ্ঠ শিষ্য হিসাবে সুদূর চট্টগ্রাম থেকে আশির দশক থেকে ঢাকায় এসে গানের তালিম নিয়েছেন দীর্ঘ সময়।

এর আগে ওস্তাদ মিহির লালার কাছে গানের হাতে খড়ি নেয়া এস এম বাকের এখন গজল, আধুনিক বাংলা, মৌলিক গান, শাস্ত্রীয় সংগীত পরিবেশন করে যাচ্ছেন নিয়মিত। এছাড়া নজরুল গীতির প্রতিও বিশেষ ভালোবাসা ও অনুরাগ রয়েছে এই গুণী মানুষটির। ওস্তাদ নিয়াজ মুহাম্মদ চৌধুরীর শিষ্য হিসাবে খুব বেশি এ্যালবাম বাজারে আসেনি এস এম বাকেরের। লেজার ভিশন থেকে চাঁদনী নামের এ্যালবাম বাজারে আসে ২০১১ সালে।

এরপর ৯টির মিক্সড এ্যালবামে গান করেছেন। নিয়মিত স্টেজ শো, টেলিভিশন লাইভসহ ইউটিউব চ্যানেলে গান করে শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছেন এস এম বাকের। চট্টগ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারের সন্তান এম এম বাকেরের পিতা শাহজাদা মৌলভী ছৈয়দ লুৎফুল হক। এম এম বাকের বর্তমানে স্ত্রীসহ ঢাকায় থাকেন এবং দুই সন্তানের গর্বিত জনক।


আরো সংবাদ

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৫৫৫৭)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৭৯৯)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯১৬৫)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৮১৪৩)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬২৬২)ওমর আবদুল্লাহকে দেখে চিনতেই পারলেন না, কষ্টে মুষড়ে পড়ছেন মমতা (৫৭৩৬)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫৬৪৫)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৫৫)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৫০৭০)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৯২০)