যুক্তরাষ্ট্র ও কানাডা

চীনের সাথে সম্পর্ক স্থাপন করায় তিন দেশের রাষ্ট্রদূতকে ডেকেছে যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র ল্যাতিন আমেরিকার তিনটি দেশ থেকে শুক্রবার রাষ্ট্রদূতদের ডেকে পাঠিয়েছে। তাইওয়ানকে বাদ দিয়ে চীনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করায় এ পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বার্তা সংস্থা এএফপি’র।

যুক্তরাষ্ট্র জানিয়েছে, দেশটির নেতারা ওই তিন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে বসবেন। ওয়াশিংটন গত মাসে চীনের বিরুদ্ধে তাইওয়ানের পশ্চিমা মিত্র দেশগুলোর ‘রাজনীতিতে হস্তক্ষেপ’ ও তাইওয়ানের সঙ্গে ওই দেশগুলোর সম্পর্ক অস্থিতিশীল করার অভিযোগ আনে।

শুক্রবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃৃতিতে বলা হয়েছে, ‘পররাষ্ট্র দপ্তর ডোমিনিকান রিপাবলিকের মার্কিন রাষ্ট্রদূত রবিন বার্নস্টেইন, এল সালভাদোরের মার্কিন রাষ্ট্রদূত জেন ম্যানেস ও পানামা’র ইউএস চার্জ ডি’অ্যাফেয়ার্স রোক্সানে ক্যাবরেলকে ডেকে পাঠিয়েছে।’

এতে আরো বলা হয়েছে, ‘মার্কিন সরকারের নেতারা আমাদের তিন দেশের মিশন প্রধানগণের সঙ্গে বৈঠকে বসবেন। বৈঠকে যুক্তরাষ্ট্র মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান দেশগুলোতে কূটনৈতিক প্রতিষ্ঠানগুলোকে কিভাবে স্বাধীন ও শক্তিশালী করা যায় এবং দেশগুলোর অর্থনীতিকে কিভাবে সহায়তা করতে পারে সে ব্যাপারে আলোচনা করা হবে।’

উন্নয়নশীল দেশগুলোর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে তাইওয়ান ও চীনের মধ্যে দীর্ঘদিন ধরে তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলে আসছে।

আরো সংবাদ