সাতরঙ

তারকার রান্নাঘর

পপি
অভিনেত্রী হিসেবে তিনি বেশ দক্ষ, সে কথা সবারই জানা। স্বীকৃতি হিসেবে তিনবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। কিন্তু মাঝখানে লম্বা সময় সাদিকা পারভীন পপি অভিনয়ে নিয়মিত ছিলেন না। তবে সাম্প্রতিক সময়ে সেই আগের মতোই ব্যস্ত দেখা যাচ্ছে তাকে। এই ব্যস্ততার মধ্যেও নিয়মিত রান্নাবান্না করেন। নয়া দিগন্তের পাঠকের জন্য তার কয়েকটি রেসিপি নিজেই জানিয়েছেন পপি

গরুর ঝাল গোশত

উপকরণ : ১ কেজি গরুর গোশত, এক কাপ তেল, পরিমাণমতো লাল মরিচের গুঁড়া, গোলমরিচের গুঁড়া, আদা, রসুন, হলুদ, জিরা, পেঁয়াজবাটা ও লবণ।
প্রণালী : বেশ ভালো করে গোশত ধুয়ে নিতে হবে। তারপর একটি পাতিলে গোশত ঢেলে সব মসলা দিন। এবার তেল ঢেলে মাখিয়ে নিন। এমনভাবে মাখাতে হবে, যেন মসলাগুলো গোশতের মধ্যে ছড়িয়ে যায়। তারপর দেড় গ্লাস পানি ঢেলে দিন। পরিমাণমতো লবণ দিন। তারপর চুলায় বসিয়ে দিতে হবে। ঢাকনা দিয়ে ঢেকে দেয়ার পর চুলার জ্বাল স্বাভাবিক করে দিন। ৪৫ মিনিটের মধ্যেই গরুর গোশত রান্নার ঘ্রাণ ছড়িয়ে পড়বে। এরপর লাল মরিচের আরেকটু গুঁড়া দিয়ে দিন। ৫ মিনিট পরই নামিয়ে ফেলুন।


কাশ্মিরি পোলাও

উপকরণ : ১ কেজি পোলাওয়ের চাল, পরিমাণমতো লবণ, পেঁয়াজকুচি, কিশমিশ, কাজুবাদাম বেদানা ও ঘি।
প্রণালী : প্রথমে পোলাওয়ের চাল ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর চাল থেকে পানি ঝরাতে চালুনির ওপর পোলাওয়ের চাল ছড়িয়ে দিন। পানি নিংড়াতে থাকবে।
এই ফাঁকে পেঁয়াজকুচি থেকে অর্ধেক পেঁয়াজ ভেজে নিতে পারেন। আর কিশমিশ দানা পানিতে ধুয়ে নিন। একটি মাঝারি আকারের পাত্র চুলায় বসিয়ে ঘি ঢেলে দিন। সেখানে বাকি অর্ধেক পেঁয়াজকুচি ছেড়ে দিন। পেঁয়াজ লাল হয়ে এলে পোলাওয়ের চাল ছেড়ে দিন। এবার নাড়তে থাকুন। ১০ মিনিট চুলায় রেখে চাল নাড়তে নাড়তে একসময় দেখবেন, চালের রঙে একটু পরিবর্তন আসছে। এবার পরিমাণমতো পানি দিন, সাথে পরিমাণমতো লবণ। কেউ ইচ্ছা করলে এলাচও দিতে পারেন। এরপর ঢাকনা দিয়ে ঢেকে দিন। চুলার জ্বাল বেশি না দেয়াই ভালো। ২০ মিনিট পরই দেখবেন গন্ধ ছড়িয়ে পড়েছে। এরপর ঢাকনা নামিয়ে কিশমিশের দানা ও কাজুবাদাম ওপরে ছড়িয়ে দিন। ভাজা পেঁয়াজ দিন পোলাওয়ের ওপর। হয়ে গেল কাশ্মিরি পোলাও।

 

আরো সংবাদ