২৯ জানুয়ারি ২০২০

মুক্তি পেলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা

সমর্থকদের উদ্দেশ্যে হাত তুলে বিজয় চিহ্ন দেখান লুলা - আল-জাজিরা

ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা দেড় বছর পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন। দুর্নীতির দায়ে সাজা সর্বোচ্চ আদালত খারিজ করে দেয়ার পর শুক্রবার মুক্তি পান তিনি। আল-জাজিরা এ খবর জানিয়েছে।

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় কুরিটিবা নগরীর ফেডারেল পুলিশ সদরদফতর থেকে বেরিয়ে আসার সময় কালো টি-শার্ট ও স্যুট জ্যাকেট পরিহিত সাবেক এ প্রেসিডেন্টকে বেশ উত্তেজিত দেখা যাচ্ছিল। এসময় সমর্থকদের উদ্দেশ্যে হাত তুলে বিজয় চিহ্ন দেখান তিনি। প্রতিত্তুরে ওয়ার্কস পার্টির সদস্য এবং সমর্থকরা তাকে 'ভালোবাসা'র চিহ্ন দেখান। পরে শত শত সাংবাদিক লুলাকে ঘিরে ধরেন।

সেখানে বক্তব্যে লুলা দেশের গরিব মানুষের জন্য তার লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করে বর্তমান ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর আর্থিক নীতিমালার কঠোর সমালোচনা করেন।

৭৪ বছর বয়সী ব্রাজিলের এ সাবেক প্রেসিডেন্টকে দ্রুত মুক্তি দেয়ার জন্য তার আইনজীবীরা আবেদন জানানোর কয়েক ঘণ্টা পর তিনি কারাগার থেকে ছাড়া পেলেন।
২০১৮ সালের এপ্রিল থেকে সেখানে তাকে বন্দি রাখা হয়েছিল। দুর্নীতি ও অর্থ পাচার করার দায়ে তিনি প্রায় নয় বছরের সাজা ভোগ করছিলেন।

বৃহস্পতিবার রাতে সর্বোচ্চ আদালত লুলার বিরুদ্ধে দেয়া নিম্ন আদালতের সাজা খারিজ করে দেয়। এ মামলার কয়েক হাজার আসামির অন্যতম হচ্ছেন লুলা।

কারাগার থেকে ছাড়া পাওয়ার পর সাও পাওলোতে শনিবার একটি জনসভার ডাক দিয়েছেন লুলা।


আরো সংবাদ

রিফাত হত্যার আগের দিনও নয়ন বন্ডের বাসায় গিয়েছিল মিন্নি এক সচিব ওএসডি, ১১ অতিরিক্ত সচিবের দফতর বদল নির্ভয়ে কেন্দ্রে যাবেন, জীবন দিয়ে হলেও আপনাদের সুরক্ষা দেব ইনশাআল্লাহ : ইশরাক রাজউক ও দুর্নীতি এখন সমার্থক : টিআইবি প্রচারণার শেষ মুহূর্তে ইশরাকের গণসংযোগে জনস্রোত চীন থেকে যারা ফিরতে চান ফ্লাইট প্রস্তুত রাখা হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী আতিকের সামনে আওয়ামী লীগের দুই কাউন্সিলর প্রার্থীর মারামারি ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ প্রতিবন্ধীসহ নিহত-৪ হজের বিমান ভাড়া ১ লাথ ৪০ হাজার টাকার প্রস্তাব জুলুমের শামিল : ড. নাসের শ্বশুরবাড়িতে স্বামীর পুরুষাঙ্গ কাটলেন স্ত্রী জলাবদ্ধতা নিরসনে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে : মিলন

সকল