২৯ জানুয়ারি ২০২০

ইকুয়েডরে জরুরি অবস্থা : ব্যাপক সংঘর্ষ

-

ইকুয়েডরে জ্বালানি তেলে সরকারি ভর্তুকি প্রত্যাহারের প্রতিবাদে বিক্ষোভের প্রেক্ষাপটে বৃহস্পতিবার প্রেসিডেন্ট লেলিন মোরেনো ‘জরুরি অবস্থা’ ঘোষণা করলে দেশটিতে বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে ব্যাপক সংঘর্ষ ছড়িয়ে পড়ে। খবর এএফপি’র।

পুলিশ রাজধানী কুইটোর ঐতিহাসিক কেন্দ্রে সরকারি দফতরের কাছে পাথর ও আগুনে বোমা নিক্ষেপকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস ছুঁড়ে।

মোরেনো সাংবাদিকদের বলেন যে, তিনি নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং বিশৃংখলা এড়াতে এ পদক্ষেপ নিয়েছেন।

পরিবহন খাত এ বিক্ষোভের নেতৃত্ব দিলেও এতে শিক্ষার্থী ও অন্যান্য গ্রুপেরও অংশগ্রহণ রয়েছে। ইকুয়েডরে বিগত এক দশকের মধ্যে এটি হচ্ছে সর্ববৃহৎ আন্দোলন।

বিক্ষোভকারীরা দেশটির কিছু এলাকায় সরকারি পরিবহন ব্যবস্থা একেবারে অচল করে দিয়েছে। পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়ায় অনেক রাস্তাও বন্ধ হয়ে গেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী মারিয়া পলা রোমো বলেন, এ ঘটনায় ৪৫ জনকে গ্রেফতার করা হয়েছে। তবে সংঘর্ষে কতজন আহত হয়েছে সে ব্যাপারে কিছু জানা যায়নি। সংঘর্ষ চলাকালে বেশকিছু ফটোগ্রাফার আহত হয়েছে।

ভর্তুকী প্রত্যাহার করায় জ্বালানি তেলের দাম সর্বোচ্চ ১২০ শতাংশ বৃদ্ধির প্রতিবাদে এ বিক্ষোভ চলছে।


আরো সংবাদ

রিফাত হত্যার আগের দিনও নয়ন বন্ডের বাসায় গিয়েছিল মিন্নি এক সচিব ওএসডি, ১১ অতিরিক্ত সচিবের দফতর বদল নির্ভয়ে কেন্দ্রে যাবেন, জীবন দিয়ে হলেও আপনাদের সুরক্ষা দেব ইনশাআল্লাহ : ইশরাক রাজউক ও দুর্নীতি এখন সমার্থক : টিআইবি প্রচারণার শেষ মুহূর্তে ইশরাকের গণসংযোগে জনস্রোত চীন থেকে যারা ফিরতে চান ফ্লাইট প্রস্তুত রাখা হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী আতিকের সামনে আওয়ামী লীগের দুই কাউন্সিলর প্রার্থীর মারামারি ময়মনসিংহে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ প্রতিবন্ধীসহ নিহত-৪ হজের বিমান ভাড়া ১ লাথ ৪০ হাজার টাকার প্রস্তাব জুলুমের শামিল : ড. নাসের শ্বশুরবাড়িতে স্বামীর পুরুষাঙ্গ কাটলেন স্ত্রী জলাবদ্ধতা নিরসনে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করা হবে : মিলন

সকল