২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আমাজনে আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনী মোতায়েন করছে ব্রাজিল

- প্রতীকী ছবি

শুক্রবার আমাজন রেইনফরেস্টে আগুন নিয়ন্ত্রণে সহায়তার জন্য ব্রাজিলের সেনাবাহিনী মোতায়েনের অনুমোদন দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো। বিশ্বের বৃহত্তম এই রেইনফরেস্টে আগুনের কারণে বিশ্বব্যাপী তীব্র সমালোচনা ও বিক্ষোভের প্রেক্ষাপটে দেশটির প্রেসিডেন্ট এই অনুমোদন দিলেন। তিনি কেবিনেটের জরুরি বৈঠকে শুক্রবার আমাজনের আগুন নিয়ন্ত্রণ ও ওই অঞ্চলের ফৌজদারী অপরাধ দমনে সহায়তার জন্যে সেনাবাহিনী মোতায়েনের অনুমোদন সংক্রান্ত এক ডিক্রিতে স্বাক্ষর করেন।

ব্রাজিলের সর্বশেষ সরকারি তথ্য অনুযায়ী- চলতি বছর এ পর্যন্ত আমাজনে ৭৬ হাজার ৭২০টি আগুন লাগার ঘটনা ঘটেছে যা ২০১৩ সালের পর সর্বোচ্চ। গত বুধ ও বৃহস্পতিবারের মধ্যে আমাজনে আরো প্রায় ৭০০টি আগুন লেগেছে বলে ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ(আইএনপিই) জানিয়েছে।

পরিবেশ বিশেষজ্ঞরা আমাজন অঞ্চলে দ্রুত বনাঞ্চল ধ্বংসকে এর জন্যে দায়ী করেন। কিন্তু দেশটির প্রেসিডেন্ট এ আগুনের জন্যে খরাকে দায়ী করেন। এক সপ্তাহ আগে এ বিষয়ে এনজিওদের দিকেও অভিযোগের আঙুল তোলেন তিনি।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল