২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভেনিজুয়েলা সংকট সমাধানে মধ্যস্থতায় আগ্রহী জাতিসঙ্ঘ মহাসচিব

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস - ছবি: সংগৃহীত

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তেনিও গুতেরেস সোমবার ভেনিজুয়েলার সংকট নিরসনে আবারো মধ্যস্থতার প্র্রস্তাব দিয়েছেন। দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সাথে এক বৈঠককালে তিনি এ প্রস্তাব দেন। খবর বার্তা সংস্থা এএফপি’র।

কারাকাসের অনুরোধে নিউইয়র্কে গুতেরেস ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরেয়াজার সাথে বৈঠকে বসেন।

এদিকে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ও বিরোধী দলীয় নেতা জুয়ান গুয়াইদোর মধ্যকার বিরোধপূর্ণ সম্পর্কের আরো অবনতি ঘটেছে।

দক্ষিণ আমেরিকায় অবস্থিত দেশটিতে আরো রক্তপাত ও সহিংসতা এড়াতে সমঝোতার ব্যাপারে আন্তরিক হতে উভয়পক্ষের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসঙ্ঘ।

জাতিসঙ্ঘের মুখপাত্র স্টিফেন ডুজ্যারিক বলেন, ‘ভেনিজুয়েলার জনগণের মঙ্গলের জন্য চলমান বিরোধ মীমাংসার ক্ষেত্রে একটি সমঝোতায় আসতে জাতিসঙ্ঘ মহাসচিব উভয়পক্ষের কাছেই তার প্রস্তাব রেখেছেন।’

গুয়েইদো গত মাসে নিজেকে ভেনিজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের প্রায় ৫০টি দেশ তাকে ভেনিজুয়েলার বৈধ প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে।

এদিকে রাশিয়া ও চীনসহ আফ্রিকার কয়েকটি দেশ মাদুরোর প্রতি সমর্থন জানিয়েছে।


আরো সংবাদ



premium cement
জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না

সকল