২৪ আগস্ট ২০১৯

যুক্তরাষ্ট্রের সাথে বন্ধুত্ব চাইছে চীন

শি জিনপিং ও ডোনাল্ড টাম্প - সংগৃহীত

ঝগড়া মিটিয়ে যুক্তরাষ্ট্রের সাথে বন্ধুত্ব গড়তে চাচ্ছে চীন। নিজেদের মধ্যে ব্যবসা সংক্রান্ত জটিলতা মীমাংসায় চীনা প্রেসিডেন্ট এ পদক্ষেপ গ্রহণ করতে চাইছেন।

দুই দেশের মধ্যে ব্যবসা সংক্রান্ত অমীমাংসিত বিষয়গুলো নিয়ে ওয়াশিংটনে চীন ও যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী প্রতিনিধি দলের মধ্যে এ বিষয়ে বৈঠক চলছে। এরই মধ্যে গত বৃহস্পতিবার ডোনাল্ড ট্রাম্পকে চিঠি পাঠিয়ে এ বার্তা দেন শি জিনপিং।

ওই চিঠিতে বলা হয়, দুই দেশের সম্পর্ক এখন গুরুত্বপূর্ণ এক সন্ধিক্ষণে অবস্থান করছে। এ অবস্থায় যত শীঘ্র সম্ভব চুক্তিগুলো সম্পন্ন করা গেলে বিশ্ববাসীর কাছে একটি ইতিবাচক বার্তা পৌঁছানো যাবে। চিঠিটি পৌঁছে দিয়ে চীনা প্রতিনিধিরা জানান, এ চিঠি পেয়ে খুশি হয়েছেন ট্রাম্প।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের ওভাল অফিসে মার্কিন প্রেসিডেন্টের সাথে বৈঠকের সময় চীনের প্রতিনিধি দলের একজন সদস্য চিঠিটি পড়ে শোনান। চিঠিতে চীনা প্রতিনিধি দলের সাথে যুক্তরাষ্ট্রের আলোচনা ফলপ্রসূ হবে বলে আশাবাদ ব্যক্ত করে জিনপিং বলেন, গত ডিসেম্বরে বৈঠকে আলোচনা দুই পক্ষে যে আলোচনা হয়েছিল, তার আলোকেই চুক্তি হবে। যুক্তরাষ্ট্রের কিছু দাবি পূরণ করা হচ্ছে উল্লেখ করে তিনি এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহযোগিতা কামনা করেন।

গত বছরের সেপ্টেম্বরে মেধাসত্ত্ব চুরি ও গোয়েন্দাগিরির অভিযোগ এনে ট্রাম্প চীনা পণ্যের ওপর শুল্কের পরিমাণ আরো বাড়িয়ে দেন। চীনা মার্কিন পণ্যে শুল্কারোপ করে তার জবাব দেয়। তবে গত ডিসেম্বরে দুই দেশ সাময়িক সময়ের জন্য নিজেদের এ বাণিজ্যযুদ্ধ বন্ধ রাখতে সম্মত হয়। তবে চীন যদি যুক্তরাষ্ট্রের শর্ত পূর্ণ না করে, তাহলে আগামী মার্চ থেকে আরো কঠিনভাবে শুল্ক আরোপ করা হবে বলে সতর্ক করে দিয়েছেন ট্রাম্প।


আরো সংবাদ

কাশ্মিরে যাচ্ছেন রাহুল গান্ধী আমাজনে আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনী মোতায়েন করছে ব্রাজিল ফেসবুকে ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে হিন্দু যুবক গ্রেফতার এমপিদের শপথের বৈধতা চ্যালেঞ্জে আপিল দায়ের টুনির বাড়িতে কেন গেলেন মাশরাফি গ্রেনেড হামলার আসামীদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করা হবে : কাদের উত্তর কোরিয়ার নতুন করে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ বাঁচার জন্যে একটু সহানুভূতি চায় ক্যান্সারে আক্রান্ত সাদিয়া ষড়যন্ত্র সামনে আরো ব্যাপক আকার ধারণ করবে : শামীম ওসমান যুবলীগ নেতা হত্যায় অভিযুক্ত ২ রোহিঙ্গা ‘বন্দুকযুদ্ধে’ নিহত ক্যামব্রিজে প্রত্যাখ্যাত হয়ে এমআইটি ও হার্ভার্ডে ডাক পেলো ইউসুফ

সকল

ভারতের হামলার মুখে কতটুকু প্রস্তুত পাকিস্তান? (২৭৭২২)জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারির ভিডিও ভাইরাল, ডিসির অস্বীকার (২৭৪২৬)কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক নিয়ে মুখ খুললেন নোবেল (১৯৩২৬)‘কাশ্মিরি গাজা’য় নজিরবিহীন প্রতিরোধ (১৯০১৫)ভারত কেন আগে পরমাণু হামলা চালাতে চায়? (১৮৭০০)সেনাবাহিনীর গাড়িতে গুলি, পাল্টা গুলিতে সন্ত্রাসী নিহত (১৮৩৫২)কাশ্মির সীমান্তে পাক বাহিনীর গুলিতে ভারতীয় সেনা নিহত (১৩৭৫২)দাম্পত্য জীবনে কোনো কলহ না হওয়ায় স্বামীকে তালাক দিতে চান স্ত্রী (১২৫৩৫)প্রিয়াঙ্কাকে সরাতে পাকিস্তানের চিঠির জবাব দিয়েছে জাতিসংঘ (৮৩৮৪)রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে যে বার্তা দিল চীন (৭৭২৬)



mp3 indir bedava internet