২৩ আগস্ট ২০১৯

সেনাবাহিনীকে নিয়ে মাদুরোর শক্তি প্রদর্শন

সেনাবাহিনীর সাথে মাদুরোর শক্তি প্রদর্শন
সেনাবাহিনীর সাথে নিকোলাস মাদুরো - ছবি : সংগ্রহ

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার দেশের সেনাবাহিনীকে যে কোন পরিস্থিতির জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন। শক্তি প্রদর্শনের অংশ হিসেবে রোববার তিনি বেশ কয়েকটি সামরিক ঘাঁটি পরিদর্শন করেছেন। আসন্ন একটি মহড়ার প্রস্তুতির খোঁজ খবর নিয়েছেন সামরিক ঘাঁটিগুলোতে।

মাদুরো বলেন, নিজেদের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ সামরিক মহড়ার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। বিভিন্ন ঘাঁটি পরিদর্শনকালে তিনি সামরিক বাহিনীর ব্যবহৃত রুশ হার্ডওয়্যার, এন্টি এয়ারক্রাফট ফ্ল্যাক, পার্বত্য এলাকায় ট্যাংকের মহড়ার মতো নানা সামরিক শক্তি পর্যবেক্ষণ করেন। এগুলোকে নিয়মিত কার্যক্রম বলা হলেও অনেকে বলছেন মাদুরো এর মধ্যেমে মূলত সেনাবাহিনী যে তার অনুগত আছে সেটি বোঝাতে চাইছেন।

এদিকে নিজেকে ‘অন্তর্বর্তী প্রেসিডেন্ট’ দাবি করা ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুয়াইদো সামরিক বাহিনীর সদস্যদের তার সাথে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন। মাদুরো সরকারের পক্ষত্যাগ করলে তাদের ক্ষমা করে দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন মদদপুষ্ট হুয়ান গুয়াইদো। তার সমর্থকরা বিভিন্ন জায়গায় বিক্ষোভ অভ্যাহত রেখেছে।

ভেনিজুয়েলাকে নিয়ে বিশ্ব কার্যত বিভক্ত হয়ে পড়েছে। যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন বিরোধী নেতা গুয়াইদোকে স্বীকৃতি দিয়েছে। অন্য দিকে তুরস্ক ও রাশিয়াসহ আরো অনেক দেশ সমর্থন দিয়েছে নিকোলাস মাদুরোকে। কোন পক্ষই এখন পর্যন্ত নিজ নিজ দাবি থেকে সড়ে আসেনি।


আরো সংবাদ




mp3 indir bedava internet