২১ জুন ২০১৯

মার্কিন হস্তক্ষেপের মুখে ভেনিজুয়েলা সরকারকে ইরানের সমর্থন

ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো - ছবি: সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও ভেনিয়েজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপমূলক যে বক্তব্য দিয়েছেন তার তীব্র নিন্দা জানিয়ে ইরান। তেহরান বলেছে, ল্যাটিন আমেরিকার এই দেশটির বৈধ সরকারের প্রতি ইরানের পূর্ণ সমর্থন অব্যাহত থাকবে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, ‘ওয়াশিংটনের অবৈধ হস্তক্ষেপের মোকাবিলায় ভেনিজুয়েলার সরকার ও জনগণের প্রতি ইরান সমর্থন জানিয়ে যাবে।’

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত ১২ জানুয়ারি সংযুক্ত আরব আমিরাত সফরে গিয়ে এক বক্তৃতায় ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর নেতৃত্বাধীন সরকারকে ‘অবৈধ’ সরকার বলে অভিহিত করেন। তিনি বলেন, ভেনিজুয়েলায় তার ভাষায় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার লক্ষ্যে মার্কিন সরকার ল্যাটিন আমেরিকায় নিজের পছন্দের দেশগুলোর সাথে আলোচনা করবে।

পম্পেওর এ বক্তব্যের প্রতিক্রিয়ায় কাসেমি সতর্ক করে দিয়ে বলেন, ভেনিজুয়েলার অভ্যন্তরীণ বিষয়ে বাইরের হস্তক্ষেপ ‘অগঠনমূলক’ এবং এ ধরনের প্রচেষ্টা দেশটির পরিস্থিতিকে আরো জটিল করবে।

তিনি আরো বলেন, ভেনিজুয়েলার সবগুলো রাজনৈতিক পক্ষ নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে সেদেশের সমস্যার সমাধান করবে বলে তেহরান আশা করছে।


আরো সংবাদ

মেয়াদোত্তীর্ণ ওষুধ নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে গণমাধ্যমকর্মীদের সাথে বিতর্ক ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের সাথে জাতীয় পার্টি নেতৃবৃন্দের বৈঠক খাদ্য সংরক্ষণে ১৭০টি খাদ্য গুদাম ও ২০০টি সাইলো নির্মাণ করা হচ্ছে আরব আমিরাত ও মালয়েশিয়ায় কর্মী প্রেরণ শিগগিরই : সংসদে প্রতিমন্ত্রী মৎস্যজীবী দলের ঢাকা মহানগর কমিটি বিলুপ্ত জলাবদ্ধতা-যানজটে রাজধানীতে চরম ভোগান্তি লড়াই করেও পারলো না বাংলাদেশ টাঙ্গাইলে মুক্তিযোদ্ধা ফারুক হত্যা মামলায় আরো ২ জনের সাক্ষ্য বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে রোহিঙ্গা ক্যাম্পে বিক্ষোভ কুমিল্লায় পুলিশের সাথে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ প্রি-পেইড মিটারে দুর্নীতি ওজোপাডিকো ও সংগ্রাম কমিটিকে নিয়ে বসবেন খুলনার মেয়র

সকল