২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কলম্বিয়ার পুলিশ একাডেমিতে ভয়াবহ গাড়ি বোমা হামলা

নিহত ২১, আহত ৬৮
-

কলম্বিয়ার একটি পুলিশ একাডেমিতে ট্রাক বোমা হামলায় অন্তত ২১ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো ৬৮ জন। এটি দেশটিতে গত ১৬ বছরের মধ্যে সবচেয়ে বড় বোমা হামলা।

কলম্বিয়ার সরকার বৃহস্পতিবার তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, ৮০ কেজি বিস্ফোরক ভর্তি একটি ট্রাক দিয়ে এ ‘সন্ত্রাসী আক্রমণ’ করা হয়েছে।

নিহতের সংখ্যা ২১ জন জানিয়ে কলম্বিয়া পুলিশ এক বিবৃতিতে বলেছে, আহত ৬৮ জনের মধ্যে ৫৮ জনকে চিকিৎসা দিয়ে ছেড়ে দেয়া হয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এর আগে ১১ জন নিহত ও ৬৫ জন আহত হওয়ার কথা জানিয়েছিল।

সেখানে হামলার ঘটনার পরপরই প্রেসিডেন্ট ইভান ডুক টুইটার বার্তায় বলেন, ‘কলম্বিয়ার সকল নাগরিক সন্ত্রাসবাদকে প্রত্যাখ্যান করে। আমরা একত্রে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করছি।’

পরে জাতির উদ্দেশে দেয়া এক বিবৃতিতে ডুক বলেন, তিনি কলম্বিয়ার সীমান্তে এবং বিভিন্ন নগরীর প্রবেশ ও বাহির পথে নিরাপত্তা জোরদারের নির্দেশ দিয়েছেন।

তিনি বলেন, ‘এই সন্ত্রাসী হামলার মূল হোতা ও সহযোগীদের সনাক্ত করতে সার্বিক তদন্তের ব্যাপারে অগ্রাধিকার দিতে আমি আবেদন জানাচ্ছি।’

ক্যাডেটদের পদোন্নতি অনুষ্ঠান চলাকালে বোগোটার দক্ষিণে জেনারেল ফ্রান্সিসকো পলা স্যানটান্ডার অফিসার্স স্কুলে এ বোমা হামলা চালানো হয়। এতে হামলাকারী নিহত হয়েছে বলে কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

এখন পর্যন্ত এ হামলার দায়িত্ব কেউ স্বীকার করেনি।

তবে সরকারি প্রসিকিউটর নেস্টর হুমবার্তো মার্টিনেজ জানান, এ জঘন্য ঘটনার প্রধান সন্দেহভাজনের নাম হচ্ছে জোসে আলদেমার রোজাস রদ্রিগুয়েজ।

মার্টিন জানান, রোজাস রদ্রিগুয়েজ স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে একটি নিশান পেট্রোল ট্রাক নিয়ে ওই স্কুলে প্রবেশ করে। তবে এ বিস্ফোরণের ব্যাপারে তিরি আর বিস্তারিত কিছু উল্লেখ করেননি।

সূত্র : এএফপি, আল জাজিরা


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল