১৯ ফেব্রুয়ারি ২০১৯

যুক্তরাষ্ট্রে রাশিয়ার নারী গুপ্তচর গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রে ষড়যন্ত্রে লিপ্ত থাকায় রাশিয়া সরকারের এক নারী গুপ্তচরের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। ২৯ বছর বয়সী ওই রুশ নারী গুপ্তচরের নাম মারিয়া বুটিনা। বিবিসি

যুক্তরাষ্ট্রে রিপাবলিকান দলের সাথে মারিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। তিনি আগ্নেয়াস্ত্র ব্যবহার ও সংগ্রহে রাখার অধিকারের পক্ষে কাজ করেন।

২০১৬ সালে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের যে অভিযোগ রয়েছে, তার সাথে মারিয়ার অভিযোগের সম্পর্ক নেই। তিনি রাশিয়ার উচ্চ পর্যায়ের নেতাদের নির্দেশে কাজ করতেন।

সোমবার মারিয়া বুটিনার আইনজীবী রবার্ট ড্রিসকল এব বিবৃতিতে বলেন, তার মক্কেল ‘এজেন্ট’ নন। তিনি আন্তর্জাতিক সম্পর্কের ছাত্রী, আর ব্যবসায় তিনি তার ক্যারিয়ার গড়তে চান।

আইনজীবী আরো বলেন, মারিয়ার বিরুদ্ধে আনা অভিযোগগুলো অতিরঞ্জিত। তিনি কোনো নীতি বা আইনে যুক্তরাষ্ট্রে প্রভাব খাটানোর চেষ্টা করেছেন সে বিষয়ে কোনো প্রমাণ নেই।

মারিয়া বুটিনা থাকেন ওয়াশিংটনে। গত রোববার তাকে গ্রেপ্তার করা হয়। আগামী বুধবার তার বিরুদ্ধে আনা অভিযোগের শুনানি হবে।

কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (এফবিআই) স্পেশাল এজেন্ট কেভিন বলেন, মারিয়া বুটিনার দায়িত্ব ছিল মার্কিন রাজনীতিতে যাদের প্রভাব রয়েছে, তাদের সাথে ব্যক্তিগত যোগাযোগ তৈরি করা এবং তা কাজে লাগানো। এর মধ্যে রাশিয়ার স্বার্থ চরিতার্থ করাই ছিল তার উদ্দেশ্য।

ফরেন এজেন্ট রেজিস্ট্রেশন অ্যাক্ট অনুযায়ী কেউ যুক্তরাষ্ট্রে গোয়েন্দা তৎপরতা চালালে তাকে নিবন্ধন করতে হয়। কিন্তু মারিয়া তা করেননি।

মার্কিন বিচার মন্ত্রণালয় বলছে, যেসব সংগঠন আগ্নেয়াস্ত্রের অধিকারের পক্ষে কাজ করে, তাদের সাথে সম্পর্ক তৈরি করেন মারিয়া।


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme