২৪ সেপ্টেম্বর ২০১৮

গণমাধ্যমের স্বাধীনতা ‘হরণে’ মস্কোর প্রচেষ্টায় যুক্তরাষ্ট্রের নিন্দা

-

মার্কিন পররাষ্ট্র দপ্তর শুক্রবার ‘গণমাধ্যমের স্বাধীনতা হরণে’ মস্কোর প্রচেষ্টার নিন্দা জানিয়েছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে বৈঠকের দুই সপ্তাহেরও কম সময় পূর্বে এই নিন্দা জানানো হলো। খবর এএফপি’র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, ‘রাশিয়া সরকার গণমাধ্যমের স্বাধীনতা হরণের প্রচেষ্টা অব্যাহত রেখেছে।’

বিদেশি গণমাধ্যমের শাখা দফতর বিষয়ে রাশিয়ার আইনের আওতায় মস্কো সুনির্দিষ্ট কিছু গণমাধ্যমের কণ্ঠরোধ করার চেষ্টা করছে। এক্ষেত্রে তাদের প্রধান লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্র সরকারের আর্থিক সহযোগিতায় চলা রেডিও ফ্রি ইউরোপ/রেডিও লিবার্টি ও ভয়েজ অব আমেরিকা।

গত বছর রাশিয়া সরকার নিয়ন্ত্রিত টেলিভিশন চ্যানেল আরটি’র ওয়াশিংটনের চাপের মুখে পড়া এবং একটি বিদেশি সংস্থা হিসেবে যুক্তরাষ্ট্রে নিবন্ধিত হওয়ায় পর এ আইন পাস করা হয়।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার দুই শীর্ষ নেতার মধ্যে সরাসরি বৈঠকের মাত্র ১০ দিন আগে রাশিয়ার গণমাধ্যমের স্বাধীনতার সমালোচনা করলো মার্কিন পররাষ্ট্র দপ্তর।

বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জোর দিয়ে বলেন, রাশিয়া প্রেসিডেন্টের সঙ্গে ফিনল্যান্ডে বৈঠকের জন্য তিনি পুরোপুরিভাবে প্রস্তুত রয়েছেন।

 


আরো সংবাদ

পার্লামেন্টে থেকেই নির্বাচন করবো : জাতীয় ঐক্যের দাবি মানা হবে না : ফিরোজ রশীদ সাবেক কেন্দ্রীয় সভাপতিকে কারাগারে পাঠানোয় যা বলল ছাত্রশিবির ৩৭৩৬ কাল্পনিক মামলার তদন্ত কমিশন গঠনের শুনানি হয়নি বিরোধী দলের বিজয় মেনে নিয়েছে মালদ্বীপ সরকার ইসলামকে আদর্শ হিসেবে গ্রহণ দলের নাম বদলালো মালয়েশিয়ান ওয়ার্কার্স পার্টি পাকিস্তানকে হারালেই ফাইনালে খেলবে বাংলাদেশ ১৯ বছর পর মাহমুদুল্লাহ-ইমরুলের জুটি রৌমারীতে ২৪ ঘন্টায় ৩ জনের আত্মহত্যা পলাশে উপজেলা পরিষদ থেকে ব্যবসায়ীর বাইক চুরি নড়াইলের বিদ্যালয়ের ঝুঁকিপূর্ণ ভবনের পলেস্তরা ভেঙ্গে দুই ছাত্র আহত ডিমওয়ালা ইলিশে সয়লাব হাট-বাজার

সকল