১৫ নভেম্বর ২০১৮

মেক্সিকোর নতুন প্রেসিডেন্ট লোপেজ ওর্বাদো

আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওর্বাদো - ছবি : সংগ্রহ

মেক্সিকোয় রোববার অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থী প্রার্থী আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওর্বাদোর বিশাল ব্যবধানে জয়লাভ করেছেন। নির্বাচন সংশ্লিষ্ট তিনটি প্রতিষ্ঠান মেক্সিকো সিটির এ সাবেক মেয়রের জয়লাভের কথা জানিয়েছে। সংবাদপত্র এল ফিনানসিরোর বুথ ফেরত জরিপে বলা হয়, তিনি ৪৯ শতাংশ ভোট পেয়েছেন।

আরেক খবরে বলা হয়েছে লোপেজ প্রায় ৫৩ শতাংশ ভোট পেয়ে জয়ী হয়েছেন। মেক্সিকো সিটির সাবেক মেয়র লোপেজের প্রাপ্ত ভোট তার নিকটতম প্রতিদ্বন্দ্বীর প্রাপ্ত ভোটের চেয়ে দ্বিগুণেরও বেশি বলে জানানো হয়েছে।

অপর দিকে রক্ষণশীল দলের প্রার্থী রিকার্ডো আনায়া ২৭ শতাংশ এবং ক্ষমতাসীন দলের প্রার্থী জোসে অ্যান্তোনিও মিয়াদে মাত্র ১৮ শতাংশ ভোট পেয়েছেন। নির্বাচন সংস্থা মিতোফস্কি ও স্ট্যাটেজিক কমিউনিকেশন ক্যাবিনেট বুথ ফেরত ভোটের জরিপে প্রায় একই ধরনের ফলাফল জানিয়েছে। সব প্রতিষ্ঠানই তাদের জরিফে এ প্রথম দফার নির্বাচনে ৪০ শতাংশের বেশি ভোট পেয়ে লোপেজ ওর্বাদোর বিজয়ের কথা জানিয়েছে।

আমলো নামেই বেশি পরিচিত আন্দ্রেস লোপেজ। ভোটে তিনি অন্যান্য প্রার্থীদের চেয়ে অনেক এগিয়ে আছেন। নিকটতম দুই প্রতিদ্বন্দ্বীই পরাজয় স্বীকার করে নিয়ে প্রেসিডেন্ট নির্বাচনে জয় পাওয়ায় লোপেজ ওব্রাদোরকে অভিনন্দন জানিয়েছেন।

বয়স্কদের জন্য পেনসন দ্বিগুন করার ঘোষণা দিয়েছেন লোপেজ। যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কেরও আহ্বান জানিয়েছেন তিনি।


আরো সংবাদ