২০ ফেব্রুয়ারি ২০১৯

১৬ জুলাই ট্রাম্প-পুতিন বৈঠক

১৬ জুলাই ট্রাম্প-পুতিন বৈঠক - এএফপি

১৬ জুলাই ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকে বসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ক্রেমলিন এবং  হোয়াইট হাউজ বৃহস্পতিবার বৈঠকের স্থান ও দিনক্ষণের এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে। হোয়াইট হাউজ এক বিবৃতিতে বলেছে, ‘দুই নেতা যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক এবং জাতীয় নিরাপত্তার নানা বিষয় নিয়ে কথা বলবেন।’

ট্রাম্প ও পুতিনের মধ্যে এটিই হবে প্রথম রাষ্ট্রীয় বৈঠক। ইউরোপে উত্তেজনার মধ্যে থাকা যুক্তরাষ্ট্রের মিত্রদেশগুলোসহ আমেরিকায় রাশিয়ার সমালোচকরাও নিবিড়ভাবে এ বৈঠকের ওপর নজর রাখবে।

ট্রাম্প এর আগে বুধবারই পুতিনের সঙ্গে তার বৈঠক হওয়ার ইঙ্গিত দিয়ে বলেছিলেন, এ বৈঠক হতে পারে পশ্চিমা সামরিক জোট নেটো নেতাদের ১১-১২ জুলাইয়ের সম্মেলনের পর।বৈঠকটি ফিনল্যান্ডের রাজধানীতে হতে পারে বলেও আভাস দিয়েছিলেন তিনি। ওইদিনই যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের মস্কো সফরকালে শীর্ষ বৈঠক অনুষ্ঠানের বিষয়টি স্থির হয়। আর এর পরই দু’দেশ একই সময়ে বিস্তারিত তথ্য জানিয়ে বৈঠকের ঘোষণা দিল।

ট্রাম্প ও পুতিন এর আগে আন্তর্জাতিক সম্মেলনের ফাঁকে দুইবার বৈঠক করেছেন। তবে এবার তাদের মধ্যকার শীর্ষ বৈঠকে নাখোশ হতে পারে যুক্তরাষ্ট্রের মিত্রদেশগুলো,বিশেষ করে যে সব দেশ পুতিনকে একঘরে করে রাখার পক্ষপাতি। যেমন: যুক্তরাজ্য। তাছাড়া, রাশিয়ার নেতার প্রতি ট্রাম্পের বন্ধুত্বপূর্ণ আচরণ নিয়ে যেসব দেশ উদ্বিগ্ন তারাও এ বৈঠককে ভালভাবে নেবেনা।

 


আরো সংবাদ

Hacklink

ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme