১৫ নভেম্বর ২০১৯

টু ক রো খ ব র

-

ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো
দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে তথ্যপ্রযুক্তি প্রদর্শনী ‘ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপো ২০১৯’। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র গতকাল চলছে তিন দিনব্যাপী এ প্রদর্শনী। যৌথভাবে আয়োজন করছে আইসিটি বিভাগ, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, আইডিয়া প্রকল্প ও বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস)।
এই আয়োজন সম্পর্কে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেন, ‘মেড ইন বাংলাদেশ’ স্লোগানে এবারের প্রদর্শনীতে দেশীয় প্রযুক্তিতে তৈরি পণ্য প্রদর্শন করা হচ্ছে। প্রদর্শনীতে শিক্ষার্থীদের উদ্ভাবনকে গুরুত্ব দেয়া হয়েছে। পাশাপাশি যেসব দেশীয় প্রতিষ্ঠান প্রযুক্তি পণ্য উৎপাদন করছে, তাদের জন্য আছে আলাদা জোন। তিন দিনব্যাপী এ মেলা সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত। বিনামূল্যে এ প্রদর্শনীতে প্রবেশের সুযোগ থাকলেও অনলাইনে নিবন্ধন বা স্পট রেজিস্ট্রেশন করে প্রবেশ করতে হবে।
হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, প্রযুক্তির প্রদর্শনী নিজেদের সক্ষমতা প্রকাশ করে। এক্সপো থেকে আমাদের স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনুপ্রাণিত হচ্ছে। চতুর্থ শিল্পবিপ্লবের যুগে নেতৃত্ব দেয়ার জন্য এখন থেকেই আমাদের প্রস্তুতি নিতে হবে।
বিসিএস সভাপতি মো: শাহিদ-উল-মুনীর বলেন, এবারের আয়োজনে আমরা ভিন্নতা এনেছি। ডিজিটাল ডিভাইস অ্যান্ড এক্সপোর আয়োজক হিসেবে আমরা প্রদর্শনীকে দর্শনার্থীদের জন্য আকর্ষণীয় করার সর্বোচ্চ চেষ্টা করেছি। প্রদর্শনীতে দেশীয় প্রতিষ্ঠানের পাশাপাশি নামকরা প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো তাদের সর্বশেষ উদ্ভাবন এবং ডিভাইস প্রদর্শন করছে।

ঢাকা আসছেন ফিফা প্রেসিডেন্ট
ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো প্রথমবারের মতো বাংলাদেশ সফরে আসছেন। গত শুক্রবার রাতে বাফুফে নিশ্চিত করেছে, ১৬ অক্টোবর মঙ্গোলিয়া থেকে ঢাকায় আসবেন বিশ্ব ফুটবলের এই অভিভাবক। পরের দিন বিকেলে তিনি চলে যাবেন লাওস।
বাফুফে সভাপতি কাজী মো: সালাউদ্দিন জানিয়েছেন, তিনি আমাদের অভিভাবক, আমাদের মেহমান। আমরা ফিফা প্রেসিডেন্টের সামনে আমাদের কার্যক্রম উপস্থাপন করব। তখন তিনি বুঝতে পারবেন আমাদের প্রয়োজনগুলো। তার কাছে তো আমরা আগ বাড়িয়ে চাইতে পারি না। ফিফা প্রেসিডেন্ট সব দেশের কার্যক্রম নিয়ে ওয়াকিবহাল। ক্লাবের খবর পর্যন্ত আছে তার কাছে।
বাফুফের সহসভাপতি কাজী নাবিল আহমেদ ফিফা প্রেসিডেন্টের ঢাকা সফর সম্পর্কে বলেন, তিনি শুভেচ্ছা সফরে এশিয়ার কয়েকটি দেশ ভ্রমণ করছেন। আমাদের সাথে সম্পর্ক উন্নয়নের জন্যই তিনি আসবেন। আমাদের কার্যক্রমগুলো সম্পর্কে ধারণা নেবেন। ফিফা প্রেসিডেন্ট বুধবার বিকেলে এলেও বিমানবন্দরে অভ্যার্থনা ছাড়া ওই দিন তাকে নিয়ে আর কোনো কর্মসূচি নেই বাফুফের। পরের দিন সকালে প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাতের মধ্য দিয়েই শুরু হবে ফিফা প্রেসিডেন্টের ঢাকার কর্মসূচি।
প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাতের পরই ফিফা প্রেসিডেন্ট আসবেন মতিঝিলস্থ বাফুফে ভবনে। সেখানে বাফুফের নির্বাহী কমিটির সাথে বাংলাদেশের ফুটবল উন্নয়ন নিয়ে আলোচনা করবেন ইনফ্যান্তিনো। ‘তিনি আমাদের সাথে বাংলাদেশের ফুটবল উন্নয়ন নিয়ে আলোচনা করবেন এবং গাইডলাইন দেবেন।

নর্থ সাউথে ভাষা উৎসব ১৮ ও ১৯ অক্টোবর
দেশের বৃহত্তম ও বহুমাত্রিক ভাষা উৎসব ‘ডেটস প্রেজেন্টস ল্যাঙ্গুয়েজ লিগ ২০১৯’ এর আয়োজন করছে নর্থ সাউথ ইউনিভার্সিটির ইংলিশ অ্যান্ড মডার্ন ল্যাঙ্গুয়েজেস বিভাগ। আগামী ১৮ ও ১৯ অক্টোবর নর্থ সাউথ ইউনিভার্সিটি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে এই ভাষা প্রতিযোগিতা। অংশগ্রহণকারীরা বিভিন্ন পর্যায়ে ইংরেজি, বাংলা ও চীনা ভাষায় প্রতিযোগিতায় অংশ নেবেন।
এই প্রচারণায় শিক্ষার্থীদের ভাষা উৎসবে অংশগ্রহণ করার জন্য অনুপ্রাণিত করা হয়। তাদের প্রতিযোগিতার বিভিন্ন ইভেন্ট সম্পর্কে ধারণা দেয়া হয়। শিক্ষার্থীদের জন্য একটি প্রতিযোগিতামূলক খেলার আয়োজন করা হয় যেখানকার তিনজন বিজয়ী সুযোগ পান রেডিও ধ্বনিতে লাইভ শো করার।
মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় এই তিন পর্যায়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এই ভাষা উৎসবের মাধ্যমে শিক্ষার্থীরা ভাষা ও সংস্কৃতি সম্পর্কে আরো সচেতন হবে এবং বিশ্বায়নের যুগে এর মাধ্যমে সুযোগ পাবেন নেটওয়ার্ক তৈরি করার, এমনটাই আশা করছেন আয়োজকেরা।
ছাত্রছাত্রীদের মধ্যে নানা ভাষা বলা, লেখা ও শোনার আগ্রহ সৃষ্টি করা এবং ভাষা বিষয়ে জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করা এই আয়োজনের উদ্দেশ্য।
ল্যাঙ্গুয়েজ লিগে প্রতিযোগিতার বিভাগগুলো হলোÑ বানান শুদ্ধ করা, স্ক্রিপ্ট লেখা, কবিতা লেখা ও আবৃত্তি, ভাষা ও ব্যাকরণ সম্পর্কিত বিষয়, দলভিত্তিক কুইজ, দেয়াল পত্রিকা, যোগ-বিয়োগ, এনাগ্রাম, সংক্ষিপ্ত গল্প বলা, উপস্থিত বক্তৃতা, পপ কালচার কুইজ ও চায়নিজ অক্ষর লেখা। আরো তথ্য এবং নিবন্ধনের জন্য লগইন করতে হবে-িি.িষধহমঁধমবষবধমঁব.রহভড়. সাইটে।


আরো সংবাদ

আগুন নেভাতে সাহসী ভূমিকা রাখা ১৬ ব্যক্তিকে সংবর্ধনা দিলো হোটেল কস্তুরি ঘুষ সন্ত্রাস মাদকের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বাংলাদেশ-নেপাল যোগাযোগ ও বাণিজ্য বাড়ানোর পরামর্শ রাষ্ট্রপতির মেহেদির রঙ মুছতে না মুছতেই... সর্বদা আল্লাহর জিকিরে থাকতে হবে : আল্লামা শফী খালেদা জিয়ার শারীরিক অবস্থা অত্যন্ত খারাপ, তাকে জামিনে মুক্তি দিন রোহিঙ্গা নিপীড়নের অভিযোগ তদন্তের আদেশ দিয়েছে আন্তর্জাতিক আদালত ৩০ বছর পর সগিরা হত্যার রহস্য উদঘাটন : চার আসামি গ্রেফতার ট্রেন দুর্ঘটনার পেছনে কোনো ষড়যন্ত্র থাকলে সরকার খতিয়ে দেখবে : প্রধানমন্ত্রী অর্থমন্ত্রীর পরিবারের আয়কর ৭ কোটি ৬ লাখ ৭৮ হাজার টাকা না’গঞ্জে আদালত চত্বরে বাদি ও আসামিপক্ষের মারামারি

সকল