২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ঢাকায় জামদানি উৎসব

-

রাজধানীতে চলছে পাঁচ সপ্তাহের জামদানি উৎসব। ধানমন্ডি ২৭ নম্বরের বেঙ্গল শিল্পালয়ে আয়োজিত এ উৎসব চলবে ১২ অক্টোবর। উৎসবটি যৌথভাবে আয়োজন করেছে বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশন।
জামদানি আমাদের অহংকার। ঐতিহ্যের ধারক-বাহক। জামদানির অতীত ঐতিহ্য, আভিজাত্য তুলে আনতে জামদানির পুনরুজ্জীবনের লক্ষ্যে রাজধানীতে শুরু হয়েছে জামদানি উৎসব। বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদ ও বেঙ্গল ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে শুরু হয়েছে ‘ঐতিহ্যের বিনির্মাণ’ শীর্ষক মাসব্যাপী জামদানি উৎসব। গত শুক্রবার এ প্রদর্শনীর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী এবং ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিল এশিয়া প্যাসিফিক রিজিয়নের প্রেসিডেন্ট ড. গাদা হিজাউয়ি-কাদুমি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কারুশিল্প পরিষদের সভাপতি মো: রফিকুল ইসলাম। অনুষ্ঠানে দুই বছরের কাজের গতিপ্রকৃতি তুলে ধরেন ডিজাইনার চন্দ্র শেখর দে। সঞ্চালনা করেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী। প্রদর্শনীতে হারিয়ে যাওয়া বিলুপ্ত প্রায় আদি জামদানির ডিজাইনের অনুসরণে এখনকার জামদানির বয়নশিল্পীরা বয়ন করেছেন। সেখান থেকে প্রদর্শনীতে ৩০টি শাড়ি উপস্থাপন করা হয়েছে। এর পাশাপাশি জামদানির নকশা, পুরনো জামদানিও স্থান পেয়েছে প্রদর্শনীতে। গবেষকদের গবেষণার ওপর ভিত্তি করেই আদি জামদানি নতুন করে বয়নের প্রচেষ্টা হাতে নেয়া হয়। এর সাথে যুক্ত হয় বেঙ্গল ফাউন্ডেশন। সহযোগী প্রতিষ্ঠান হিসেবে রয়েছে আড়ং, কমুদিনী, অরণ্য ও টাঙ্গাইল শাড়ি কুটির। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল