১৬ অক্টোবর ২০১৯

শিল্পাঙ্গন গ্যালারিতে চলছে চিত্র প্রদর্শনী ‘বর্ষা’

-


ঘনকালো আকাশ ভেঙে ঝরছে বৃষ্টি। কালো আকাশের নিচে বর্ষা উদযাপনে ব্যস্ত প্রকৃতি। কোথাও ঝুম বৃষ্টিতে ভিজছে থোকা ভর্তি কদম, কোথাও মগ্ন হয়ে বসে আছে ভেজা কাক। বর্ষার এমনই সব চমৎকার রূপ দেখা যাচ্ছে ধানমন্ডির শিল্পাঙ্গন গ্যালারিতে। আয়োজনে ২৯ জন চিত্রশিল্পীর ৪৯টি চিত্রকর্ম প্রদর্শিত হচ্ছে। তরুণ শিল্পীদের সাথে অংশ নিয়েছেন বরেণ্য শিল্পী হামিদুজ্জামান খান, জামাল আহমেদ, আব্দুস শাকুর, বীরেন সোম, সহিদ কবির, অলোকেশ ঘোষ ও কনকচাঁপা চাকমা। নবীনদের মধ্যে আছেন সাদেক আহমেদ, সৌরভ চৌধুরী, আজমীর হোসেন, রশিদ আমিন, আমজাদ আকাশ, সীমা ইসলাম, কারু তিতাসসহ অনেকে।
গত ১৩ সেপ্টেম্বর সমকালীন চিত্রশালায় ‘শিল্পাঙ্গন’ শুরু হলো নবীন-প্রবীণ শিল্পীদের যৌথ প্রদর্শনী ‘বর্ষা’। চিত্র সমালোচক ও লেখক মঈনুদ্দীন খালেদ প্রধান অতিথি থেকে প্রদর্শনীর উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চিত্রশিল্পী বীরেন সোম ও অলোকেশ ঘোষ।
মঈনুদ্দীন খালেদ বলেন, ‘জলের আলাদা কোনো রঙ নেই। জলের সম্পর্ক আসলে হৃদয়ের সাথে। হৃদয়ের রঙ জলের সাথে মিশে ক্যানভাসে সৃষ্টি করে অপূর্ব সব শিল্পকর্ম। এ প্রদর্শনীর বেশির ভাগ ছবিই আঁকা হয়েছে জলরংয়ে।’
জলরংয়ের খ্যাতিমান চিত্রশিল্পী অলোকেশ ঘোষের ছবি প্রদর্শিত হচ্ছে এই আয়োজনে। তিনি বলেন, ‘নবীন ও প্রবীণদের ছবি একসাথে প্রদর্শিত হচ্ছে এই প্রদর্শনীতে। এটি বেশ আনন্দের। যারা প্রদর্শনীটি দেখবে, তারা নবীন ও প্রবীণদের মনের ভাবনাগুলো মিলিয়ে দেখার সুযোগ পাবে।’
শিল্পী বীরেন সোম বলেন, ‘বাঙালির হৃদয়ে বর্ষার আবেদন চিরন্তন। বৃষ্টির টুপুরটাপুরে মুগ্ধ হয়নি এমন বাঙালি খুঁজে পাওয়া যাবে না।’ নবীন শিল্পীদের মধ্যে বক্তব্য রাখেন সৌরভ চৌধুরী। তিনি বলেন, ‘শ্রদ্ধেয় শিল্পীদের সাথে একই প্রদর্শনীতে অংশ নেয়ার সুযোগ পাওয়া আমার কাছে স্বপ্নের মতোই। শিল্পীর চোখে বর্ষার রূপ জানতে এই প্রদর্শনীতে আসার অনুরোধ জানাই সবাইকে।’ এই প্রদর্শনী চলবে আগামী ২৪ সেপ্টেম্বর পর্যন্ত। প্রতিদিন বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে এই আয়োজন।

 


আরো সংবাদ




astropay bozdurmak istiyorum