২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিরাপদ নগরী সূচকে ৫৬তম অবস্থানে ঢাকা

-

নিরাপদ নগরী সূচকে উন্নতি হয়েছে ঢাকার। গত বছরের তুলনায় দুই ধাপ এগিয়ে ৫৬তম অবস্থানে রয়েছে ঢাকা। মোট ৬০টি নগরীর মধ্যে নিচের দিক থেকে পঞ্চম অবস্থানে আছে বাংলাদেশের রাজধানী। ডিজিটাল, স্বাস্থ্য, অবকাঠামোগত ও ব্যক্তিগত সুরক্ষা নির্দেশক যাছাই করে এ প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)। গত বছর ঢাকার অবস্থান ছিল ৫৮।
সূচকে সবচেয়ে অনিরাপদ নগরীর তালিকায় নাইজেরিয়ার লাগোস (৬০), ভেনিজুয়েলার রাজধানী কারাকাস (৫৯), মিয়ানমারের রাজধানী ইয়াঙ্গুন (৫৮), পাকিস্তানের বাণিজ্যিক নগরী করাচি (৫৭)। সূচকে সবচেয়ে নিরাপদ নগরীর তালিকায় জাপানের রাজধানী টোকিও (প্রথম), সিঙ্গাপুর (দ্বিতীয়), জাপানের ওসাকা (তৃতীয়), নেদারল্যান্ডসের আমস্টারডাম (চতুর্থ) ও অস্ট্রেলিয়ার সিডনির অবস্থান (পঞ্চম)।
প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকায় প্রতি বছর মানুষ বাড়ছে প্রায় সাড়ে চার লাখ। সূচকে ১০০ স্কোরের মধ্যে ঢাকার সামগ্রিক স্কোর ৪৪.৬। এর মধ্যে ডিজিটাল সুরক্ষায় ৪১.৯ (৫৭তম), স্বাস্থ্য সুরক্ষায় ৪৫.১ (৫৭তম), অবকাঠামো স্কোর ৩৪.২ (৫৯তম) এবং ব্যক্তিগত সুরক্ষায় ৫৭.৪ (৫৫তম)।
এনইসি করপোরেশনের পৃষ্ঠপোষকতায় ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট নিরাপদ নগরীর ইনডেক্স-২০১৯ প্রতিবেদনটি তৈরি করেছে। ডিজিটাল, স্বাস্থ্য, অবকাঠামো ও ব্যক্তিগত সুরক্ষাকে অন্তর্ভুক্ত করে এমন ৫৭টি নির্দেশকে ৬০টি দেশের তালিকা দেয়া হয়েছে এই প্রতিবেদনে।
ইআইইউর প্রতিবেদনে বলা হয়েছে, সূচকের অনুসন্ধানগুলোর ক্ষেত্রে বিশেষজ্ঞদের বিস্তারিত সাক্ষাৎকার ও গবেষণার ফলাফল বিবেচনা করে এই সূচক তৈরি করা হয়েছে। এই বছর এই সূচকের প্রথম ১০টি নগরীর মধ্যে এশিয়া প্রশান্ত মহাসাগরীয় এলাকার ছয়টি নগরী উঠে এসেছে। এই বছর মোট নির্দেশকের সাথে জরুরি সেবার গতি ও উপস্থিতি, দুর্যোগ পরিকল্পনার অস্তিত্বসহ আরো ১০টি নির্দেশক যুক্ত করা হয়েছে।
স আমার ঢাকা প্রতিবেদক


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল