১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

দূষিত শহরের তালিকায় তৃতীয় ঢাকা

-

মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থার তৈরিকৃত বায়ু মান সূচকে (একিউআই) বিশ্বের সবচেয়ে দূষিত শহর ভারতের দিল্লি। এরপরের অবস্থানে উঠে আসে নেপালের কাঠমাণ্ডুু। এই তালিকায় তৃতীয় সর্বোচ্চ দূষিত শহর হিসেবে বিবেচিত হয় বাংলাদেশের রাজধানী ঢাকা। বাতাসে দৃশ্যমান দূষিত পদার্থের ওপর ভিত্তি করে ঢাকার স্কোর দাঁড়ায় ১৬৩। এতে ঢাকার বাতাসকে অস্বাস্থ্যকর শ্রেণীতে ফেলা হয়।
বায়ুমান সূচকে (একিউআই) তৈরি করেছে মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থা। ছয়টি ক্যাটাগরিতে ভাগ করা হয় একিউআইকে। বাতাসে দৃশ্যমান ক্ষতিকর পদার্থের উপস্থিতির বিবেচনায় এসব ক্যাটাগরি নির্ধারণ করা হয়। একিউআইয়ের মান ৩০০ এর ওপরে উঠলে তা বিপজ্জনক বলে ধরা হয়, আর ৫০-এর নিচে থাকলে তা স্বাস্থ্যকর বলে ধরা হয়। যথাসময়ে বাতাসের মান পর্যবেক্ষণ করে তালিকা প্রকাশ করে থাকে মার্কিন এই সূচক।
গত বৃহস্পতিবার ১৬৩ স্কোর নিয়ে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ দূষিত শহরের তালিকায় উঠে আসে ঢাকা। ৩৯৩ স্কোর নিয়ে সর্বোচ্চ দূষিত শহর হয় দিল্লি আর নেপালের রাজধানীর স্কোর দাঁড়ায় ১৭০। বিশ্বের অন্যতম ঘনবসতির দেশ বাংলাদেশ বাতাস দূষণের বিরুদ্ধে লড়াই করছে দীর্ঘদিন থেকে। তারপরও বিশ্বের দূষিত শহরগুলোর তালিকায় ওপরের দিকে থাকে ঢাকা। ইটভাটা, যানবাহনের ধোঁয়া, অনিয়ন্ত্রিত নির্মাণকাজ শহরটির বাতাস দূষণ করে চলে প্রতিনিয়ত। অক্টোবর- থেকে এপ্রিল পর্যন্ত বাতাসের মান খারাপ হতে থাকলেও বৃষ্টির মওসুমে অপেক্ষাকৃত ভালো হতে দেখা যায়।


আরো সংবাদ



premium cement
কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু

সকল