২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরাগতীরে অবৈধ স্থাপনা উচ্ছেদ চলছে

-

বুড়িগঙ্গা ও তুরাগতীরের অবৈধ স্থাপনা উচ্ছেদে তৃতীয় পর্বের উচ্ছেদ/অপসারণ অভিযানের প্রথম পর্যায় শেষ হয়েছে। প্রথম পর্যায়ের অভিযানের শেষ দিন বৃহস্পতিবার রাজধানীর তুরাগ থানার গ্রামভাটুলিয়া এলাকায় তুরাগ নদের তীরের আরো ১৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)।
এটি ছিল চলমান উচ্ছেদ অভিযানের ২৭তম দিন। এদিন বিআইডব্লিউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মোস্তাফিজুর রহমানের নেতৃত্বে অভিযানকালে ৫টি পাকা ভবন, ৫টি আধা পাকা ভবন এবং ৯টি টিনের ঘরসহ মোট ১৯টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়। এ সময় অবৈধভাবে নির্মিত ৪টি বালুর গদি অপসারণ করে তাৎক্ষণিক নিলামে ৪ লাখ ২ হাজার টাকায় বিক্রি করা হয়। এছাড়া আড়াই একর তীরভূমি অবমুক্ত করা হয়।
তৃতীয় পর্বের এই উচ্ছেদ অভিযানের দ্বিতীয় পর্যায় আজ থেকে ১৮ এপ্রিল পর্যন্ত চলবে। একইভাবে তৃতীয় পর্যায়ে ২৩ থেকে ২৫ এপ্রিল এবং চতুর্থ ও শেষ পর্যায়ে ৩০ এপ্রিল থেকে ২ মে পর্যন্ত উচ্ছেদ অভিযান চালাবে বিআইডব্লিউটিএ।
বিআইডব্লিউটিএ সূত্র জানিয়েছে, গত ১১ এপ্রিল পর্যন্ত মোট ২৭ দিনের উচ্ছেদ অভিযানকালে বুড়িগঙ্গা ও তুরাগ তীরের দুই হাজার ৯১৩টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। উচ্ছেদকৃত স্থাপনার মধ্যে রয়েছে ৩৯৯টি পাকা ও ৪৪৬টি আধা পাকা ভবন, ১৭৭টি পাকা সীমানা প্রাচীর এবং ১ হাজার ৮৯৫টি অন্যান্য স্থাপনা। অন্যান্য স্থাপনার মধ্যে ৮০টি স’মিল, দুটি হাউজিং কোম্পানি, ৮টি কারখানা ও ২টি পার্কসহ বহুসংখ্যক টিনের ঘর ও টঙঘরও রয়েছে। এই অভিযানে এখন পর্যন্ত অবমুক্তকৃত জায়গার পরিমাণ প্রায় সাড়ে ৭০ একর এবং মোট নিলামের টাকার পরিমাণ ১ কোটি ৮০ লাখ ১৮ হাজার (ভ্যাট-আয়করসহ)।


আরো সংবাদ



premium cement