২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বইমেলার পর্দা নামবে বৃহস্পতিবার

-

অমর একুশে গ্রন্থমেলার পর্দা নামবে চলতি সপ্তাহেই। মেলায় বসন্তবরণ আর বিশ্ব ভালোবাসা দিবসের আয়োজনের মধ্য দিয়েই পূর্ণতা এসেছে মেলায়। আর এখন চলছে শেষ বেলার আয়োজন। মহান ভাষা দিবসই ছিল শেষ বেলার উপলক্ষ। গতকাল ছিল অমর একুশে গ্রন্থমেলার পচিশতম দিন। এদিন বিকেলে গ্রন্থমেলার দ্বার উন্মুক্ত হওয়ার পর বইপ্রেমীদের উৎসাহ নিয়ে প্রবেশ করতে দেখা যায়। ছুটির দিন না হলেও প্রকাশনীগুলোয় ছিল ভিড়। আর দুদিন পরেই পর্দা নামবে বাঙালির প্রাণের মেলার। যার জন্য সবাই পছন্দের বই সংগ্রহের সুযোগ হারাতে চান না।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী মাহমুদুল হোসেন ও নওরীন নাহার জানালেন, পড়ালেখার চাপ থাকার কারণে গ্রন্থমেলায় আসার চেষ্টা করলেও সুযোগ হয়নি। তাই শেষ সময়ে এসে দুজনে তালিকা ধরে ধরে কিনছেন পছন্দের সব বই।
পাগলা দীঘি : একটি দীঘি! একটি মৃত্যুকূপ! আতঙ্কিত এলাকার মানুষ প্রতিদিনই কোনো না কোনো মানুষের মৃত লাশ ভেসে উঠছে দীঘির মাঝখানে। গ্রামবাসীর ভাষ্য মতে, দীঘির অতলে এক সুন্দরী রমণীর বসবাস। যে কি না এসব মানুষকে টেনে নিয়ে যাচ্ছে দীঘির তলদেশে। এই রহস্য উদঘাটনে নেমে ভয়ঙ্কর সব পরিস্থিতির মুখে ডাক্তার সাজিদ। এদিকে প্রাণ বাঁচাতে গ্রাম ছেড়ে চলে যাচ্ছে সব মানুষ। দিনে দিনে জনশূন্য হয়ে পড়েছে পুরো তল্লাট। মানুষখেকো এই পাগলা দীঘি দিনে দিনে আরো ভয়ঙ্কর হয়ে উঠছে। চার দিকে ভয় আর আতঙ্ক!
এরকম গল্প নিয়ে বইমেলায় এসেছে আলমগীর আমিন আলোর উপন্যাস পাগলা দীঘি। বইটি পাওয়া যাচ্ছে জাগৃতি প্রকাশনীর স্টলে।
বারো গলি তেরো জাত : জীবনের অলিতে-গলিতে নয়নতারার মতো ফুটে থাকে যে অসংখ্য জীবন তারই বয়ান এই বারো গলি তেরো জাত। মাত্র একটি দিনের বিবৃতিতে যেন ক্যানভাসে আঁকা হলো অনেক রঙের অনেক চরিত্র। কিছুটা খেই হারিয়ে ফেলতে হয়। আবার ঘুরেফিরে একই গলিতে বসতবাটি বলে প্রত্যেকেই পারস্পরিক সম্পর্কে সংযুক্ত। সেই সংযোগের সূত্র ধরে এগিয়ে চলে গোটা একটা দিনের কাহিনী, যা শেষমেশ বাঁক নিয়েছে এক চমকে।
এরকম গল্প নিয়ে বইমেলায় এসেছে ফারহানা হোসেনের বই বারো গলি তেরো জাত। বইটি পাওয়া যাচ্ছে জাগৃতি প্রকাশনীর স্টলে।

 


আরো সংবাদ



premium cement
পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী পাঁচবিবিতে মোটরসাইকেল ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায় ১৪০তম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো বার্বাডোস সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে : রিজভী কুষ্টিয়ায় অস্ত্রসহ যুবলীগ নেতা আটক পাকিস্তানে একসাথে ৬ শিশুর জন্ম, সবাই সুস্থ ৪০ বছর ধরে মুসল্লিদের ফ্রি চা খাওয়ানো মদিনার সেই বৃদ্ধের ইন্তেকাল

সকল