২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

যানজটে বিশ্বে প্রথম হলো ঢাকা

-

যানজটের দিক দিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকার স্থান এখন বিশ্বে প্রথম। বিশ্বে বিভিন্ন দেশের ২১২টি শহরের অনেক দিক বিবেচনায় নিয়ে এই তালিকা করেছে নামবিও। যানজটের জন্য ঢাকার স্কোর ২৯৭.৭৬। কলকাতার ২৮৩.৬৮ পয়েন্ট। ২৭৭.৮১ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে দিল্লি।
সম্প্রতি বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান নামবিও ‘ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৯’ শীর্ষক এক প্রতিবেদনে বিশ্বের যানজটপূর্ণ শহরের তালিকা প্রকাশ করা হয়েছে। ১৬ ফেব্রুয়ারি নামবিওর ওয়েবসাইটে প্রকাশিত তালিকার তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে যানজটপূর্ণ শহর ঢাকা। দ্বিতীয় স্থানে আছে ভারতের কলকাতা। ২০১৮ ও ২০১৭ সালে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। তার আগে ২০১৬ সালে ঢাকার অবস্থান ছিল তৃতীয়। এর আগের বছর ২০১৫ সালে অবস্থান ছিল অষ্টম।
২০১৯ সালেও বিশ্বের সবচেয়ে কম যানজটপূর্ণ শহর হিসেবে নিজের সম্মান ধরে রেখেছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এরপর রয়েছে চেক রিপাবলিকের শহর বিয়ারনো, ডেনমার্কের কোপেনহেগেন, সুইডেনের গোথেনবার্গ ও জার্মানির ফ্রাংকফুট।
এ তালিকা প্রণয়নে কয়েকটি সূচক ব্যবহার করেছে নামবিও। এর মধ্যে রয়েছেÑ সময় সূচক, সময় অপচয় সূচক, অদক্ষতা সূচক ও কার্বন নিঃসরণ সূচক। এর মধ্যে সময় সূচক, সময় অপচয় সূচক ও অদক্ষতা সূচকে ঢাকার অবস্থান শীর্ষে।


আরো সংবাদ



premium cement
মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান

সকল