২৫ মে ২০১৯

যানজটে বিশ্বে প্রথম হলো ঢাকা

-

যানজটের দিক দিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকার স্থান এখন বিশ্বে প্রথম। বিশ্বে বিভিন্ন দেশের ২১২টি শহরের অনেক দিক বিবেচনায় নিয়ে এই তালিকা করেছে নামবিও। যানজটের জন্য ঢাকার স্কোর ২৯৭.৭৬। কলকাতার ২৮৩.৬৮ পয়েন্ট। ২৭৭.৮১ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে দিল্লি।
সম্প্রতি বহুজাতিক গবেষণা প্রতিষ্ঠান নামবিও ‘ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৯’ শীর্ষক এক প্রতিবেদনে বিশ্বের যানজটপূর্ণ শহরের তালিকা প্রকাশ করা হয়েছে। ১৬ ফেব্রুয়ারি নামবিওর ওয়েবসাইটে প্রকাশিত তালিকার তথ্য অনুযায়ী, বিশ্বের সবচেয়ে যানজটপূর্ণ শহর ঢাকা। দ্বিতীয় স্থানে আছে ভারতের কলকাতা। ২০১৮ ও ২০১৭ সালে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। তার আগে ২০১৬ সালে ঢাকার অবস্থান ছিল তৃতীয়। এর আগের বছর ২০১৫ সালে অবস্থান ছিল অষ্টম।
২০১৯ সালেও বিশ্বের সবচেয়ে কম যানজটপূর্ণ শহর হিসেবে নিজের সম্মান ধরে রেখেছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এরপর রয়েছে চেক রিপাবলিকের শহর বিয়ারনো, ডেনমার্কের কোপেনহেগেন, সুইডেনের গোথেনবার্গ ও জার্মানির ফ্রাংকফুট।
এ তালিকা প্রণয়নে কয়েকটি সূচক ব্যবহার করেছে নামবিও। এর মধ্যে রয়েছেÑ সময় সূচক, সময় অপচয় সূচক, অদক্ষতা সূচক ও কার্বন নিঃসরণ সূচক। এর মধ্যে সময় সূচক, সময় অপচয় সূচক ও অদক্ষতা সূচকে ঢাকার অবস্থান শীর্ষে।


আরো সংবাদ

বাংলাদেশের বিশ্বকাপ থিম সং ‘খেলবে টাইগার, জিতবে টাইগার’ (ভিডিও) ইরানের 'হুমকি' ঠেকাতেই সৌদির কাছে অস্ত্র বিক্রি? এভারেস্টে ‘ট্রাফিক জ্যামে’ বাড়ছে লাশের সংখ্যা দুয়োধ্বনি শুনতে হলো 'প্রতারক' ওয়ার্নারকে আমি মুসলিম তোষণ করি, ইফতারে যাব : মমতা ভারতকে ব্যাটে-বলে উড়িয়ে দিলো নিউজিল্যান্ড যাকাত আন্দোলনে রূপ নেবে যদি সবাই এগিয়ে আসি : অর্থমন্ত্রী অপহৃত আ’লীগ নেতার লাশ উদ্ধার, জেএসএসের কেন্দ্রীয় নেতাসহ আটক ৫ ইয়াবাসহ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক পলাশ আটক সোশ্যাল ব্যাংকের ৬ কোটি টাকা আত্মসাতের মামলায় বগুড়ার ঠিকাদার খোকন গ্রেফতার বুমরাহ-পান্ডিয়াদের ঘাম ছুটাচ্ছেন কিউই ব্যাটসম্যানরা

সকল




Instagram Web Viewer
agario agario - agario
hd film izle pvc zemin kaplama hd film izle Instagram Web Viewer instagram takipçi satın al Bursa evden eve taşımacılık gebze evden eve nakliyat Canlı Radyo Dinle Yatırımlık arsa Tesettürspor Ankara evden eve nakliyat İstanbul ilaçlama İstanbul böcek ilaçlama paykasa