১৮ মার্চ ২০১৯

আদ্-দ্বীন হাসপাতালে নতুন সেবা

-

বাংলাদেশে ব্যথামুক্ত সন্তান প্রসব চিকিৎসাসেবা কার্যক্রম শুরু করেছে আদ্-দ্বীন হাসপাতাল। দেশে লাগামহীনভাবে বেড়ে যাওয়া সিজারের সংখ্যা কমিয়ে আনতে গত রোববার প্রথমবারের মতো ব্যথামুক্ত ডেলিভারি-কার্যক্রম শুরু করে প্রতিষ্ঠানটি।
এক সংবাদ বিজ্ঞপ্তিতে আদ্-দ্বীন হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, প্রথম দিনে রাজধানীর আগারগাঁওয়ের বাসিন্দা প্রেমা আঞ্জুমের সন্তান হয়েছে এ পদ্ধতিতে। এতে খুশি প্রেমা আঞ্জুমসহ তার পরিবারের সবাই। এ বিষয়ে প্রেমা আঞ্জুম বলেন, সন্তানকে গর্ভে ধারণের সময় অনেক দুশ্চিন্তায় সময় কাটাচ্ছিলাম। নরমাল ডেলিভারি হবে কি না। শেষ পর্যন্ত অপারেশন লাগবে কি না। এমন অনেক চিন্তা আসছিল মাথায়। এমন শত চিন্তায় আশার আলো দেখিয়েছে আদ্-দ্বীন হাসপাতাল। গর্ভবতী হওয়ার প্রাথমিকপর্যায় থেকে চিকিসাসেবা নিয়ে এখন ব্যথামুক্ত নরমাল ডেলিভারি করতে পেরে আমার পরিবারের সবাই খুশি। এ বিষয়ে আদ্-দ্বীন হাসপাতালের পরিচালক ডা: নাহিদ ইয়াসমিন বলেন, আগামী প্রজন্মকে রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন হিসেবে গড়তে অপারেশনের চেয়ে নরমাল ডেলিভারির ক্ষেত্রে গুরুত্ব দিচ্ছে আদ্-দ্বীন হাসপাতাল কর্তৃপক্ষ। যেসব মায়ে গর্ভবতীর প্রাথমিকপর্যায়ে আদ্-দ্বীন হাসপাতালের সেবা দিয়ে থাকে, তাদের মধ্যে ৭০ থেকে ৮০ শতাংশ নরমাল ডেলিভারি হয়।
তিনি আরো বলেন, ব্যথামুক্ত নরমাল ডেলিভারির জন্য শিশু গর্ভধারণের পর থেকে আমাদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখা জরুরি। আমাদের বিশেষজ্ঞ চিকিৎসকেরা নিয়মিত বিভিন্ন টেস্ট দেবেন এবং গর্ভের সন্তানের অবস্থান লক্ষ করবেন। যদি সব কিছুু ঠিক থাকে তাহলে ব্যথামুক্ত নরমাল ডেলিভারি সম্ভব।
এজন্য গার্ডিয়ান ও মায়েদের কাউন্সেলিং প্রয়োজন। সবাই সচেতন হলে এ পদ্ধতিতে সন্তান প্রসবের ক্ষেত্রে একটি বিপ্লব ঘটে যাবে। কারণ বর্তমানে প্রসবের ৭০ থেকে ৮০ শতাংশ অপারেশনের মাধ্যমে হয়ে থাকে। বাংলাদেশে এটি প্রসবকালীন একটি বড় দুশ্চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al