২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ঢাকার সেলিব্রেটি গ্যালারি

-

দেশ-বিদেশের বিখ্যাত সব ব্যক্তির ভাস্কর্য বানিয়ে গুলশানে একটি গ্যালারি তৈরি করেছেন শিল্পী মৃণাল হক। শুরুতে ৩২ জন ব্যক্তিত্বের ভাস্কর্য নিয়ে পথচলা শুরু করছে এই গ্যালারি। ভাস্কর্যে রবীন্দ্রনাথ ঠাকুর, শাহরুখ খান ও মেসির চেহারা বিকৃতি নিয়ে সমালোচনার মুখে সেগুলো নতুন করে নির্মাণের কথা জানিয়েছেন তিনি। মৃণাল হকের সবসময়ই ইচ্ছা ছিল সাধ্যমতো কাজ করে দেশের মানুষের জন্য কিছু করার। সেই ইচ্ছা থেকেই এক সময় উদ্যোগ নিয়েছিলেন পুরো ঢাকা ভাস্কর্য দিয়ে সাজিয়ে তোলার। কিন্তু দুঃখজনক হলেও সত্য কখনোই সেরকম মানসিক কিংবা আর্থিক সহায়তা পাননি বলে জানান মৃণাল হক। তিনি বলেন, দুর্নাম করার বেলায় কেউ আমার পিছু হটেনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই গ্যালারি সম্পর্কে বিতর্কে সুষ্টি হলে তিনি বলেন, পৃথিবীর বহু দেশে এ রকম জাদুঘর-গ্যালারি আছে। আমাদের দেশ থেকে অনেকে ওই সব জাদুঘরে যান। তারা বাংলাদেশে এসে সেসবের প্রশংসাও করেন। আমার মনে হলো, আমরা চাইলে বাংলাদেশেও তো এ রকম কিছু করতে পারি। এটিকে জাদুঘর নয়, গ্যালারি হিসেবে নাম দিতে চেয়েছি। এটার বেশির ভাগ ব্যয়ভার আমার ব্যক্তিগত খাত থেকে করেছি।
যারা এরই মধ্যে গ্যালারি ঘুরে এসেছেন তারা বলছেন, প্রিয় সেলিব্রেটিদের এমন ‘বিকৃত চেহারা’ দেখে তারা হতাশ হয়েছেন। সরেজমিন গিয়েও গ্যালারির কাজে যতেœর অভাব পরিলক্ষিত হয়। যদিও মৃণাল হক তার সৃষ্টির কোনো খুঁত দেখতে পান না। মাত্র ছয় মাসে তিনি উদ্যোগটি সম্পন্ন করেছেন উল্লেখ করে ভাস্কর মৃণালের দাবি, ব্যক্তিগতভাবে তাকে অপছন্দ করে এমন মানুষেরাই সমালেচনা করছে, তার কাজ পাশের দেশের জাদুঘরের চেয়ে ভালো হয়েছে। এর আগে সুপ্রিম কোর্টের সামনে গ্রিক দেবী থেমিসের অনুকরণে ভাস্কর্য স্থাপন করে সমালোচনার মুখে পড়েন এ ভাস্কর।
মাদাম তুসো জাদুঘরের কথা জানেন অনেকেই। সেই জাদুঘরের কনসেপ্ট নিয়েই রাজধানীর গুলশানে যাত্রা শুরু করে ‘সেলিব্রেটি গ্যালারি।’ বাংলাদেশে এমন গ্যালারি এটাই প্রথম। এ গ্যালারিতে জায়গা পেয়েছে বিশ্ববিখ্যাত কবি, রাষ্ট্রনায়ক থেকে নায়ক-নায়িকা, গায়ক-গায়িকা ও ফুটবলারের প্রতিকৃতি। এসব খ্যাতিমানের মধ্যে স্থান পেয়েছেন কাব্যচর্চায় মগ্ন রবীন্দ্রনাথ ঠাকুর, কারারুদ্ধ বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম, মহাত্মা গান্ধী, সাদা শাড়িতে মানবতার দূত মাদার তেরেসা, রাইফেল কাঁধে বিপ্লবী চে গুয়েভারা, বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী এবং বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, পপ গানের রাজা মাইকেল জ্যাকসন, গায়িকা শাকিরা, ফাঁসির মঞ্চে ক্ষুদিরাম, খ্যাতিমান অভিনেতা চার্লি চ্যাপলিন, মি. বিন খ্যাত রোয়ান অ্যাটকিনসন, পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানের ক্যাপ্টেন জ্যাক স্প্যারো, বলিউড তারকা শাহরুখ খান, বিখ্যাত কমেডি সিরিজ থ্রি স্টুজেসের তিন মূল চরিত্র, প্রিন্সেস ডায়না, বব মার্লে, অ্যাভাটার, রোবোকপ এবং তাদের পাশেই বহুতল ভবনে ঝুলছে শিশুদের প্রিয় চরিত্র স্পাইডার ম্যান।
কালজয়ী নায়িকা সুচিত্রা সেনের ভাস্কর্যটির কাজ এখনো চলছে। এর মধ্যে কয়েকটি ভাস্কর্যের সাথে আবার সংযুক্ত রয়েছে সেন্সর ব্যবস্থা, সেগুলোর সামনে দাঁড়ালে আপনি শুনতে পাবেন সেই ব্যক্তিত্বের জীবনের সাথে জড়িত গান। গ্যালারির দোতলায় আরো প্রায় ৪০টি ভাস্কর্য তৈরির কাজ চলছে। সপ্তাহের সাত দিনই খোলা থাকবে সেলিব্রেটি গ্যালারি। টিকিট মূল্য ৫০০ টাকা। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকে এ গ্যালারি। ৫০০ টাকার বিনিময়ে এ গ্যালারি দেখতে রামপুরা থেকে এসেছেন মেসিভক্ত রুবাইয়াত। হতাশা ব্যক্ত করে তিনি বলেন, আর্জেন্টিনার পোশাক দেখে আমি কোন খেলোয়াড় সেটা ভাবছিলাম। মেসি না বলে দিলে খোদ মেসিও বলতে পারবে না, এইটা তার ভাস্কর্য। পুরো বিষয়টাতে পরিশীলিত ভাবটা নেই।

 


আরো সংবাদ



premium cement
হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল

সকল