১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ভোগান্তি কমবে

-

হঠাৎ করে রাজধানীর সাতটি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করায় পরীক্ষা পেছানো, ফল প্রকাশে বিলম্ব ও সেশন জট বৃদ্ধি পাওয়ায় ওই সাত কলেজের লাখ লাখ শিক্ষার্থীদের ভবিষ্যৎ জীবনও হুমকির মুখে পড়ে।
পূর্বপ্রস্তুতি ও পরিকল্পনা ছাড়া এ কাজ করায় সঙ্কটে পড়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে এবার প্রযুক্তিগত উন্নয়ন ও অনলাইন সুবিধা বৃদ্ধির মাধ্যমে এ সমস্যা দূর করা হবে বলে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
তবে অধিভুক্তির প্রায় দুই বছরের কাছাকাছি সময়ে এসে এসব শিক্ষাপ্রতিষ্ঠানের কার্যক্রম একটি কাঠামোর মধ্যে আনতে সক্ষম হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী গণমাধ্যমকে বলেন, অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে আমরা নানা ধরনের উদ্যোগ নিয়েছি।
নতুন করে ভর্তি হওয়া শিক্ষার্থীরা কোনো ধরনের সেশনজটে পড়বে না।
সংশ্লিষ্ট সূত্র জানায়, সাত কলেজের কার্যক্রম পরিচালনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় আলাদা ওয়েবসাইট তৈরি করেছে। যেখানে শিক্ষার্থীদের গুরুত্বপূর্ণ তথ্য নোটিশ আকারে প্রকাশ করা হচ্ছে। ফলে শিক্ষার্থীদের ভোগান্তি কমেছে।
অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার ফলাফল এখনো অটোমেশনের আওতায় আনা সম্ভব হয়নি। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের অটোমেশন থাকায় ঢাবিকে নতুন করে সার্ভার কিনে শিক্ষার্থীদের ফলাফল তৈরি করা হচ্ছে। ফলে ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন ও রোল নম্বর দিয়ে তাদের বিভিন্ন কোর্সের ফলাফল দেখতে পারছেন শিক্ষার্থীরা।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকার সময়ে শিক্ষার্থীদের সেশনজট ছিল মারাত্মক পর্যায়ে। সেটি কমানোর লক্ষ্যে ঢাবি কর্তৃপক্ষ এবার পরীক্ষার ১০ মাস আগেই রুটিন দিয়ে দিয়েছে।
প্রথম বর্ষের শিক্ষার্থীদের নির্ধারিত সময়ের মধ্যে পরীক্ষা সম্পন্ন করেছে। পরীক্ষার প্রবেশপত্র ও মার্কশিট নিজ নিজ কলেজ থেকে সরবরাহ করা হয়।
প্রায় ১৫-২০ হাজার প্রবেশনারি সার্টিফিকেট স্ব স্ব কলেজ ক্যাম্পাস থেকে গ্রহণ করেছেন শিক্ষার্থীরা। আগামীতে ফরম ফিল-আপ অনলাইনে সম্পন্ন করা ও সফটওয়ারের মাধ্যমে শিক্ষার্থীদের ট্যাবুলেশন করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।


আরো সংবাদ



premium cement