২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ডিসেম্বরে শুরু হতে পারে মেট্রোরেল চলাচল

-

মেট্রোরেল প্রকল্পের উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রথম ধাপের কাজের অগ্রগতি এখন অনেকটাই দৃশ্যমান। রাজধানীর উত্তরায় এরই মধ্যে দু’টি পিলারের একে একে গার্ডার জোড়া দিয়ে এখন দৃশ্যমান মেট্রোরেলের লাইন। এই গার্ডারের দু’পাশেই বসবে দু’টি রেললাইন। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এলাকায় একে একে মাথা তুলে দাঁড়াচ্ছে একেকটি পিলার। অন্য দিকে দিয়াবাড়িতে তৈরি আছে গার্ডার। সব কিছু ঠিক থাকলে ডিসেম্বরেই এই রুটে চলবে মেট্রোরেল।
কর্তৃপক্ষ জানিয়েছে, এ গতি ব্যাহত না হলে চলতি বছরেই শুরু হবে রেল চলাচল। যদিও দ্বিতীয় ধাপের কাজের শুরুতেই শঙ্কা দেখছেন বিশেষজ্ঞরা। ফার্মগেট থেকে মতিঝিল এলাকায় ট্রাফিক নিয়ন্ত্রণ করতে না পারলে প্রভাব পড়বে প্রকল্পে। এ ক্ষেত্রে বিকল্প ব্যবস্থার কথা বলছেন প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক।
মেট্রোরেল ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, ‘ভায়াডাক্টটা যে দেড় কিলোমিটার রয়েছে, আসতে আসতে হয়তো ৬০-৭০ শতাংশ হয়ে যাবে। আমরা সেখান থেকেই কিন্তু রেললাইন বসাতে থাকব, যাতে ট্রেন আসার পর ট্রেন চালু করা যায়। অন্য দিকে দ্বিতীয় ধাপের কাজ গত ডিসেম্বর পর্যন্ত হয়েছে ২ দশমিক ৪ শতাংশ। আগারগাঁও থেকে পল্লবী অংশের কাজেই ট্রাফিক ব্যবস্থাপনায় যেখানে নগরবাসীকে হিমশিম খেতে হয়, সেখানে ফার্মগেট, কাওরানবাজার, শাহবাগ, মতিঝিলের মতো ব্যস্ততম এলাকায় এই বিশাল কর্মযজ্ঞ পরিচালনা, সংশ্লিষ্টদের জন্য বড় চ্যালেঞ্জ বলে মনে করেন বিশেষজ্ঞরা। নগর পরিকল্পনাবিদ অধ্যাপক আকতার মাহমুদ বলেন, এ সময়ে আমাদের যে নাগরিক দুর্ভোগটা হয়, সেটিকে ব্যবস্থাপনা করাই একটা বড় ধরনের চ্যালেঞ্জ। এটিকে যতটাই সহনীয় পর্যায়ে আনতে পারব, ততটাই স্বস্তি ফিরবে। এ ক্ষেত্রে প্রথম ধাপের কাজের অভিজ্ঞতা থেকে বিকল্প ট্রাফিক প্ল্যানের কথা বলছে কর্তৃপক্ষ। সংশোধিত পরিকল্পনা অনুযায়ী, এ অংশের কাজ শেষ হওয়ার কথা ২০২০ সালের ডিসেম্বর নাগাদ।

 


আরো সংবাদ



premium cement