২০ আগস্ট ২০১৯

১৭তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

-

নান্দনিক চলচ্চিত্রের মাধ্যমে মননশীল দর্শক সৃষ্টি করে আলোকিত সমাজ গঠনের প্রত্যয়ে শুরু হলো ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো চলচ্চিত্র সংসদের আয়োজনে বৃহস্পতিবার থেকে শুরু হওয়া এ উৎসব চলবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। ১৯৯২ সালে প্রথম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব অনুষ্ঠিত হয়েছিল। এবার উৎসবটির ১৭তম আসরে এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিল্ডড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম বিভাগে ৫৮টি দেশের ২১৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। এর মধ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ১২২টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্র ৯৬টি।
উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হয় তুরস্ক-জর্ডানের যৌথ-প্রযোজনার চলচ্চিত্র ‘দ্য গেস্ট’। তুরস্কে আশ্রয় নেয়া সিরীয় শরণার্থীদের দুঃখ-বিগ্রহ, ত্যাগ ও বঞ্চনার বিষয় তুলে ধরা হয়েছে চলচ্চিত্রটির কাহিনীতে।
১০ বছরের লিনা যুদ্ধে তার বাবা-মা ও পরিবার হারায়। সে তার ছোট বোন ও প্রতিবেশী মরিয়মকে নিয়ে অন্য শরণার্থীদের সাথে তুরস্কে রওনা হয়। ইস্তাম্বুলে যাওয়ার পর তারা এক নতুন চ্যালেঞ্জের মুখে পড়ে। পুরোপুরি অচেনা এক শহরে লিনার বেঁচে থাকার আপ্রাণ চেষ্টা উঠে এসেছে এ চলচ্চিত্রে। ছবিটি পরিচালনা করেছেন তুরস্কের নির্মাতা আন্দাজ হাজানেদারগলু।
রাজধানীর সাতটি স্থানে উৎসবের চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে। সেগুলো হলোÑ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন ও আঁলিয়স ফ্রঁঁসেজ মিলনায়তন এবং যমুনা ব্লকবাস্টার সিনেমা হলে।
উৎসবের অংশ হিসেবে শুক্রবার ও আগামী শনিবার আঁলিয়স ফ্রঁসেজ মিলনায়তনে চলচ্চিত্রে নারীর ভূমিকা নিয়ে ‘পঞ্চম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস কনফারেন্স’ অনুষ্ঠিত হবে। ১৪ জানুয়ারি প্রথমবারের অনুষ্ঠিত হয় নির্মাতাদের মিথস্ক্রিয়ামূলক দিনব্যাপী সেমিনার ‘ওয়েস্ট মিটস ইস্ট’।
জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে উৎসবের উদ্বোধনী আনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। উৎসবের প্রধান পৃষ্ঠপোষক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন উৎসব কমিটির কার্যনির্বাহী সদস্য ম হামিদ ও স্বাগত বক্তব্য রাখেন উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল।

 


আরো সংবাদ

স্ত্রীর ছলচাতুরীতে ফতুর প্রবাসী স্বামী (৩৬৭২৪)পুলিশ হেফাজতে বাসর রাত কাটলেও ভেঙ্গে গেল বিয়ে (২৩৯০৭)ইমরানকে ‘পেছন থেকে ছুরি মেরেছেন’ মোদি (২১৩৩১)ভারতের পরমাণু অস্ত্রভাণ্ডার এখন ফ্যাসিস্ট মোদির হাতে : ইমরান খানের হুঁশিয়ারি (১৭৪৫৮)সন্ধ্যায় বাবার কিনে দেয়া মোটর সাইকেল সকালে কেড়ে নিল ছেলের প্রাণ (১৪৯৫২)নুরকে ‘খালেদা জিয়ার মতো পরিণতির’ হুমকি (১৩৯০০)স্বামীর সাথে ঘুরতে বেরিয়ে ধর্ষণের শিকার গৃহবধূ, ধর্ষক আটক (১২৫৭৯)সীমান্তে ফের পাল্টাপাল্টি গুলি, দুই ভারতীয় সেনাসহ নিহত ৪ (১১৩১৮)ব্যাগে টাকা আছে ভেবে শারমিনকে হত্যা করে রিকশা চালক রাজু উড়াও (১০৯৫০)গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাব হাস্যকর : ড্যানিশ প্রধানমন্ত্রী (১০৫২৩)



bedava internet