২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

বিরল প্রজাতির লক্ষ্মীপেঁচা  

-

সাভারে বিরল প্রজাতির একটি লক্ষ্মীপেঁচা আহত অবস্থায় ধরা পড়েছে। গত বৃহস্পতিবার বিকেলে পৌর এলাকার ভাগলপুর মহল্লায় বেঙ্গল ফাইন সিরামিকস কারখানার ভেতর থেকে ওই পেঁচাটি উদ্ধার করেন কারখানার একজন কর্মকর্তা। পরে পেঁচাটিকে রাজধানীর আগারগাঁওয়ে বন অধিদফতরের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কাছে হস্তান্তর করা হয়েছে।
মাঝারি আকৃতির এই পেঁচাটির শরীরের তুলনায় মুখমণ্ডল অনেকাংশেই বড়। লম্বা পাখনা, ফ্যাকাশে রঙের এবং মুখের গড়ন হৃদয় আকৃতির। এর শক্তিশালী পায়ের থাবার সাথে সুতীক্ষè নখ রয়েছে।
পেঁচাটিকে উদ্ধারকারী বেঙ্গল ফাইন সিরামিকস কারখানার কর্মকর্তা কানাই মণ্ডল বলেন, কারখানার অভ্যন্তরে কাজ করার সময় একটি পেঁচা হঠাৎ তার সামনে এসে ফ্লোরে পড়ে। তিনি সেটিকে ধরতে গেলে নখর দিয়ে তার হাতে দু’টি আঁচড় দেয়। পরে তিনি দেখতে পান বিরল প্রজাতির এ পাখিটি আহত, উড়তে পারছে না। তখন তিনি দ্রুত পাখিটিকে সাভার প্রাণিসম্পদ অফিসে নিয়ে চিকিৎককে দেখিয়ে ওষুধ সেবন করান। পরে তিনি রাজধানীর আগারগাঁওয়ে বন অধিদফতরে যোগাযোগ করলে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের জুনিয়ার ওয়াইল্ড লাইফ স্কাউট আবদুল মালেক পাখিটিকে নিয়ে যান।
আবদুল মালেক বলেন, লক্ষ্মীপেঁচাটি প্রাপ্তবয়স্ক। সাধারণত বিল্ডিংয়ের সাইটে এরা বসবাস করে, যেকোনোভাবে পাখিটি পায়ে আঘাত পাওয়ার কারণে ভারসাম্য রক্ষা করতে না পেরে ওপর থেকে পড়ে যায়। পেঁচাটিকে নিয়ে প্রথম কাজ হবে এটিকে সুস্থ করে তোলা। পরে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলাপ করে এটিকে কোথাও অবমুক্ত করে দেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement