২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

বাণিজ্য মেলার জন্য প্রস্তুত হচ্ছে শেরেবাংলা নগর

পদ্মা সেতুর আদলে নির্মিত বাণিজ্য মেলার গত বছরের গেট -


হাতে সময় কম আর তাই শেষ সময়ে দ্রুতগতিতে চলছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার কাজ। মেলাকে আরো দৃষ্টিনন্দন করতে এবার মেলার প্রধান গেট করা হবে মেট্রোরেলের আদলে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে এবার ৯ জানুয়ারি মেলাটির উদ্বোধন করা হবে।
মেলার প্রবেশদ্বার থেকে শুরু হয়েছে অভ্যন্তরীণ সড়ক নির্মাণকাজ। চার দিকে হাজারও শ্রমিকের কর্মযজ্ঞ। মেলা প্রাঙ্গণে রাখা হয়েছে ইট ও বালু, যা দিয়ে মেলা এলাকায় সড়ক ও প্যাভিলিয়ন নির্মাণের কাজ চলছে। গতকাল সরেজমিন শেরেবাংলা নগর ঘুরে দেখা গেছেÑ মেলার সাথে সংশ্লিষ্টদের বসে থাকার সময় নেই। সবাই জোর প্রস্তুতি নিচ্ছেন আসছে ৯ জানুয়ারি নির্ধারিত দিনে মেলা শুরু করার জন্য। শুরু হওয়ার নির্দিষ্ট সময়ের আগেই মেলার প্রস্তুতি শেষ হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।
দেশী-বিদেশী প্রতিষ্ঠানের স্টল ও প্যাভিলিয়ন মিলিয়ে এবার প্রায় সাড়ে ৫০০ প্রতিষ্ঠান অংশ নেবে বাণিজ্য মেলায়। এর মধ্যে দেশীয় প্যাভিলিয়ন মাত্র ২৬টি। মেলায় এবার এ পর্যন্ত ৪৩টি বিদেশী প্রতিষ্ঠান আবেদন করেছে। গতবারের থেকে এবার বিদেশীদের আগ্রহ অনেক বেশি। এবারের মেলায় স্থান পাবে সংরক্ষিত নারী স্টল ২০টি, প্রিমিয়ার প্যাভিলিয়ন ৬০টি, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন ৩৮টি, সাধারণ প্যাভিলিয়ন ১৮, সাধারণ মিনি প্যাভিলিয়ন ২৯টি, প্রিমিয়ার স্টল ৬৭টি, রেস্টুরেন্ট তিনটি, সংরক্ষিত প্যাভিলিয়ন ৯টি, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন ছয়টি ও বিদেশী প্যাভিলিয়ন ২৬টি। আর এসবের কাজ অনেকাংশে এগিয়ে গেছে। শেষ সময়ে এসে মাত্র শুরু হয়েছে মেলার দুই প্রান্তে সুন্দরবন ইকোপার্ক নির্মাণকাজ। মেলায় এবার মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক, এটিএম বুথ থাকবে। তবে সময় এগিয়ে এলেও এসব কাজ চোখে পড়েনি এখনো।
তবে সবেমাত্র শুরু হয়েছে ২০১টি সাধারণ স্টল ও ২২টি ফুড স্টলের কাজ। শুধু নির্দিষ্ট সীমানায় বাঁশ গেড়ে রাখা হয়েছে। এখানে রেডিমেড গার্মেন্ট, হোমটেক্স, ফেব্রিকস পণ্য, হস্তশিল্পজাত, পাটজাত, গৃহস্থালি ও উপহারসামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য, তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক, পলিমার পণ্য, কসমেটিকস হারবাল ও প্রসাধনীসামগ্রী, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেকট্রনিকস-সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি এবং নির্মাণসামগ্রী ও ফার্নিচার এসব স্টলে থাকবে।
এবার একক দেশগুলোকে প্রাধান্য দেয়া হয়েছে। দেশগুলো হলোÑ ভারত, পাকিস্তান, চীন, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, ভুটান, নেপাল, মরিশাস, ভিয়েতনাম, মালদ্বীপ, রাশিয়া, আমেরিকা, জার্মানি, সোয়াজিল্যান্ড, অস্ট্রেলিয়া, হংকংসহ বিভিন্ন দেশ।
মেলা প্রসঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব মফিজুল ইসলাম বলেন, দ্রুতগতিতে মেলার প্রস্তুতির কাজ এগিয়ে চলছে। আমাদের হাতে বেশ কিছু দিন সময় আছে। আশা করছি নির্দিষ্ট সময়ের আগে কাজ শেষ হবে।
এবার বিদেশীদের আগ্রহ অনেক বেশি। আশা করছি দেশী-বিদেশীদের অংশগ্রহণে ব্যাপক সাড়া মিলবে এবারের মেলায়। এক মাসব্যাসী এ আন্তর্জাতিক মেলা চলবে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত।


আরো সংবাদ



premium cement