২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

নির্ধারিত সময় থেকে পিছিয়ে মেট্রোরেল প্রকল্প

-

ঢাকার যানজট নিরসনে মেট্রোরেল প্রকল্পকেও অগ্রাধিকার দিয়ে ফাস্ট ট্র্যাকভুক্ত করা হয়েছে। প্রকল্পের আওতায় প্রথমে উত্তরার দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত এমআরটি (ম্যাস র্যাপিড ট্রানজিট) লাইন-৬-এর কাজ চলমান। নির্মাণে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। লাইনটির কাজ দুই অংশে বাস্তবায়ন হচ্ছে। প্রথম অংশ উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত। দ্বিতীয় অংশ আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত। ২০২৪ সাল পর্যন্ত মেয়াদ থাকলেও প্রথম অংশটি (উত্তরা-আগারগাঁও) ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যেই চালু করতে চায় সরকার।
প্রকল্প কার্যালয়ের তথ্য বলছে, এখন পর্যন্ত এ অংশটির কাজ এগিয়েছে প্রায় ১৭ শতাংশ। এক বছরের মধ্যে অবশিষ্ট কাজ শেষ করে মেট্রোরেল চালু করা নিয়ে সংশয় দেখা দিয়েছে। সম্প্রতি প্রকল্পটি পরিদর্শন করে একই ধরনের পর্যবেক্ষণ দিয়েছে পরিকল্পনা কমিশনের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগও (আইএমইডি)।
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. শামছুল হক বলেন, ২০১৯ সালের মধ্যে রাজধানীর একাংশে মেট্রোরেল পুরোপুরি না হলেও পরীক্ষামূলক চলাচলের জন্য বাস্তবায়ন করা সম্ভব। তবে এজন্য অভ্যন্তরীণ পরিষেবা স্থানান্তর, ডিপো, ভায়াডাক্টের কাজগুলো দ্রুততার সাথে এগিয়ে নিতে হবে।


আরো সংবাদ



premium cement
ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে

সকল