২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জ্যাকব জুমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

জ্যাকব জুমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা - ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে দেশটির একটি আদালত। দুর্নীতির মামলায় আগামী ৬ মে তারিখে জুমার বিচার শুরু না হওয়া পর্যন্ত এ গ্রেপ্তারি পরোয়ানা জারি থাকবে।

সিএনএন জানায়, মঙ্গলবার দুর্নীতিসহ একাধিক অপরাধে অভিযুক্ত জুমার বিচার-পূর্ব শুনানির জন্য আদালতে হাজির হওয়ার কথা ছিল। কিন্তু অসুস্থতার কারণে আদালতে উপস্থিত হতে পারেননি বলে জানায় তার আইনজীবীরা।

আইনজীবীরা সামরিক হাসপাতাল থেকে জুমার অসুস্থতাজনিত একটি প্রতিবেদনও দাখিল করেছিল। কিন্তু বিচারকরা প্রতিবেদনের কার্যকারিতা এবং তা আদৌ চিকিৎসকদের কিনা তা নিয়ে প্রশ্ন তোলেন।

এরপরই আদালত তার বিরুদ্ধে পরোয়ানা জারি করল। তবে এ পরোয়ানা তখনই কার্যকর হবে যদি আদালতে এটি প্রমাণ হয় যে জুমা তার স্বাস্থ্য নিয়ে ভুয়া প্রমাণ হাজির করেছেন কিংবা ৬ মে তে যদি তিনি আদালতে হাজির না হন তাহলে।

২০০৯ সাল থেকে ক্ষমতায় থাকা জুমার বিরুদ্ধে দুর্নীতির বিস্তর অভিযোগ ওঠার পর তার ওপর পদত্যাগের চাপ বাড়ছিল। নিজ দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)-র ভেতরেই প্রচণ্ড চাপে পড়ে গত বছর ফেব্রুয়ারিতে তিনি পদত্যাগ করেন।

জুমার বিরুদ্ধে প্রধান অভিযোগ, তিনি রাষ্ট্রীয় অর্থ লোপাট করেছেন।ব্যবসায়ীদের রাজনীতিতে নাক গলানোর সুযোগ করে দিয়েছেন। বিশেষত,জুমার কারণেই ভারতীয় বংশোদ্ভূত ‘গুপ্ত পরিবার’ নামে একটি সুপরিচিত ব্যবসায়ী পরিবার রাজনীতিতে বেপরোয়া হস্তক্ষেপ করছে।


আরো সংবাদ



premium cement
সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার

সকল