১২ নভেম্বর ২০১৯

৩৯ বয়সে ৪৪ সন্তানের জন্ম দিয়ে রেকর্ড মারিয়মের

মারিয়ম
সন্তানদের সাথে মারিয়ম - ছবি : সংগৃহীত

বয়স এখনও ৪০ পার হয়নি। এই বয়সেই তিনি ৪৪ সন্তানের জননী। যদিও ইতিমধ্যে তাকে হারাতে হয়েছে ৬ সন্তানকে। এই মুহূর্তে তার ৩৮ সন্তান জীবিত রয়েছে। আফ্রিকার উগান্ডার বাসিন্দা তিনি। উগান্ডার ৫০ কিলোমিটার দূরবর্তী প্রত্যন্ত গ্রামে তিনি সিঙ্গল মাদার হয়ে ৩৮ সন্তানের ভরণপোষণ করে চলেছেন। লড়াই চালিয়ে যাচ্ছেন প্রতিকূলতার সঙ্গে।

বর্তমানে তিনি স্বামী পরিত্যক্তা। স্বামী বাড়ি থেকে তাড়িয়ে দেয়ার পর মারিয়মের দাদিই তাকে আশ্রয় দিয়েছেন। তার থাকা-খাওয়ার বন্দোবস্ত করে দিয়েছেন। এখন মারিয়ম একার হাতে সংসারের সবকিছু সামলাচ্ছেন। অভাবে সংসার। নুন আনতে পান্তা ফুরায়। এই অবস্থায় লড়াই চালিয়ে যাচ্ছেন একাকিনী মা। ৩৮ সন্তানকে পালন করতে তার এখন ২৫ কেজি ভুট্টা লাগে।

তবে মারিয়ম এই কাজে তার সন্তানদের সাহায্য পান। মারিয়মের প্রাপ্তবয়স্ক ছেলেরাও উপার্জনের চেষ্টা করে মাকে সাহায্য করে। আর ঘরের কাজও করে দেয় ছেলেরা।

কে কবে কোন কাজ করবে- সব রুটিন করে দিয়েছেন মারিয়ম। নিজের শরীর সবসময় সায় দেয় না। তবু লড়াই থেমে যায়নি তার। তিনি দারিদ্র্যের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন।

মারিয়মের যখন তিন দিন বয়স, তখন মারিয়মের মা তাকে ফেলে রেখে পালিয়ে গিয়েছিল। সেই থেকে দাদির কাছে মানুষ মারিয়ম। ১২ বছর বয়সেই দাদি বিয়ে দিয়ে দেন মারিয়মের। বছর ঘুরতে না ঘুরতেই মারিয়ম সন্তান সম্ভবা হয়ে পড়েন। প্রথমেই যমজ সন্তান হয় তারা মোট চারবার তিনি যমজ সন্তানের জন্ম দিয়েছেন।

টানা চারবার যমজ সন্তানের জন্ম দেয়ার পর তিনি কোনো সমস্যা রয়েছে ভেবে ডাক্তার দেখান। চিকিৎসক তাকে জানিয়ে দেন, তার ডিম্বাশন আকারে অনেক বড়, নিজেও ফার্টাইল মারিয়ম। তাই গর্ভনিয়ন্ত্রক কোনো ওষুধ বা অস্ত্রোপচার তার কাছে মারাত্মক। এর ফলে তার জীবনহানি পর্যন্ত ঘটতে পারে।

এরপর তিনি স্বামীকে বুঝিয়ে ছিলেন। কিন্তু স্বামী কান দেননি মারিয়মের কথায়। এরপর মারিয়মের একসঙ্গে তিন সন্তানও হয় চারবার। আর একসঙ্গে চার সন্তান হয় পাঁচবার।

সূত্র : ওয়ান ইন্ডিয়া


আরো সংবাদ