২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুদানের আন্দোলনকারীদের সাথে বসতে চায় সেনাবাহিনী

সুদানের আন্দোলনকারীদের সাথে বসতে চায় সেনাবাহিনী - সংগৃহীত

সুদানে আন্দোলনকারীদের সাথে বসে তাদের দাবী নিয়ে আলোচনা করতে চায় দেশটির ক্ষমতাসীন সামরিক পরিষদ। দেশটির রাজধানী খার্তুমে তীব্র গণবিক্ষোভের মুখে প্রেসিডেন্ট ওমর আল বশিরের ক্ষমতা ছাড়ার একদিন পর এই প্রস্তাব দেয়া হয়েছে।

রাস্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে সামরিক পরিষদের সদস্য ও সেনাবাহিনীর উচ্চপদস্ত কর্মকর্তা ওমর জেইন আবেদিন বলেছেন, সুদানের নতুন শাসকদের ক্ষমতায় যাওয়ার কোন উচ্চ আকাঙ্খা ছিল না, জনগণের ইচ্ছে পূরণের জন্য আমাদের এই হস্তক্ষেপ করতে হয়েছে।

আবেদীন বলেন, ‘আমরা এখানে কোন সমাধান নিয়ে আসেনি। আমরা এখানে এসেছি দেশকে পরিবর্তনের হাতিয়ার হয়ে সহযোগিতার জন্য। এ জন্য আমরা আন্দোলনকারীদের সাথে বসতে চাই এবং তাদের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে সংলাপ করতে চাই।’

সুদানের চিকিৎসক সমিতি থেকে দেয়া একটি বিবৃতিতে বলা হয়েছে, গত শনিবার খার্তুমের সেনাবাহিনী সদরদফতর থেকে শুরু হওয়া বিক্ষোভে এ পর্যন্ত ২৬জন নিহত হয়েছে, ১৫০ জনের বেশি আহত হয়েছে, এরমধ্যে ১৫ জনের অবস্থা গুরুতর। বিক্ষোভের সময় বশিরের আনুগত্য সেনাবাহিনীর আক্রমণ থেকে আন্দোলনকারীদের বাঁচাতে গিয়ে ৫জন সেনা সদস্য নিহত হয়েছে।

বৃহস্পতিবার সাবেক প্রতিরক্ষামন্ত্রী আওয়াদা ইবনে আওফ সেনা পরিষদের প্রধান হিসাবে শপথ নিয়েছেন। আগামি দুই বছর তিনি ক্ষমতায় থাকবেন। এই সময়ের মধ্যে তিনি একটি জাতীয় নির্বাচনের ব্যবস্থা করবেন। আওফ ক্ষমতা গ্রহণের পরপরই তিন মাসের জরুরী অবস্থা জারি করেছেন, যা রাতের বেলায়ও কার্যকর থাকবে। তবে তার এই বিবৃতি প্রত্যাক্ষান করেছেন আন্দোলনকারী নেতারা। তারা অবিলম্বে এই অবস্থার অবসান চেয়ে প্রকৃত সংস্কারের দাবি জানিয়েছেন।

বৃহস্পতিবার রাতভর আন্দোলনকারীরা বিক্ষোভ করেছেন যা শুক্রবার সকালেরও খার্তুনের রাস্তায় অভ্যাহত ছিল।


আরো সংবাদ



premium cement