২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চোরাশিকারীকে মারল হাতি, খেল সিংহে

- ছবি : সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার ক্রুগার ন্যাশনাল পার্কে একজন সন্দেহভাজন গন্ডার চোরাশিকারি হাতির পায়ের নিচে পড়ার পর সিংহের খাদ্যে পরিণত হয়েছে। চোরাশিকারি সহযোগীরা নিহতের পরিবারকে জানান, গত মঙ্গলবার হাতির কবলে পড়ে নিহত হয়েছেন তিনি।

পরে চোরাশিকারির পরিবার এই ঘটনা পার্কের কর্তৃপক্ষকে জানালে বৃহস্পতিবার একটি অনুসন্ধান দল তার লাশ দেহাবশেষ খুঁজতে গিয়ে একটি খুলি এবং একটি ট্রাউজার ছাড়া অন্য কোনো কিছু পায়নি। পার্কের ব্যবস্থাপনা নির্বাহী ঐ ব্যক্তির পরিবারের সদস্যদের প্রতি সহমর্মিতা জানিয়েছেন।

তিনি বলেন, ক্রুগার ন্যাশনাল পার্কে অবৈধভাবে বা পায়ে হেঁটে প্রবেশ করা একেবারেই বুদ্ধিমানের কাজ নয়। এর ফলে অনেক বিপদ ঘটতে পারে এবং এ মৃত্যু সেটাই প্রমাণ করে।"

পুলিশ জানায়, তারা ওই গ্রুপের আরো চারজনকে গ্রেফতার করেছে। তারা জানিয়েছে, তাদের দলের একজন সদস্য নিহত হয়েছে।

পুলিশের কাছে তারা জানায়, তাদেরকে চমকে দিয়ে একটি ক্রুদ্ধ হাতি হঠাৎ করেই হামলা চালায়। নিহত ওই সদস্যকে হাতিটি আক্রমণ করতে থাকে। এ সময় অন্যরা পালিয়ে যেতে সক্ষম হয়।

চোরাশিকারিরা প্রথমে নিখোঁজ ব্যক্তির পরিবারকে বিষয়টি জানায়। তারা উপায়ান্তর না দেখে পুলিশকে বিষয়টি জানায়। পরে ওই পার্কের রেঞ্জাররা খবর পেয়ে তাকে খুঁজতে বের হয়। কিন্তু বুধবার নাগাদ তার কোনো সন্ধান পায়নি। বৃহস্পতিবার তার চিহ্ন পাওয়া যায়। তবে পুলিশ ও রেঞ্জাররা সেখানে উপস্থিত হয়ে যেসব প্রমাণ দেখতে পান, তাতে তারা অনুমান করেন যে, একটি সিংহ তাকে খেয়ে ফেলেছে। পরে সেখান থেকে নিহত ব্যক্তির ট্রাউজার ও জুতা উদ্ধার করা হয়।

পুলিশ এ ঘটনায় তার পরিবারের প্রতি সহমর্মিতা জানান। হেঁটে (গাড়ি ছাড়া) ওই পার্কে প্রবেশ করা খুবই বিপজ্জনক কাজ। এর ফলে দুর্ঘটনায় পতিত হওয়ার শঙ্কা অনেক বেশি থাকে।

পুলিশের হাতে ধরা পড়া বাকি ব্যক্তিদের পুলিশ হেফাজতে নেয়া হয়েছে। এবং শিগগির তাদের আদালতে তোলা হবে।

গত বছরের জুলাইয়ে দক্ষিণ আফ্রিকার পূর্বাঞ্চলীয় প্রদেশের সিবুয়া গেম রিজার্ভে তিন চোরাশিকারী সিংহের খাদ্যে পরিণত হয়েছিল। গণ্ডারের শিং সংগ্রহ করতে তারা ওই পার্কে প্রবেশ করেছিল।

বন্যপ্রাণী বিষয়ক গবেষকরা জানান, এসব ঘটনা আসলে চোরাশিকারীদের জন্য বার্তা যে, বনের ভেতর তুমি সবসময় জয়ী হতে পারবে না। সুতরাং কোনো ধরনের অপচেষ্টা থেকে বিরত থাকাই শ্রেয়।

দক্ষিণ আফ্রিকার কুগার ন্যাশনাল পার্কটি দেশের সবচেয়ে বড় পার্ক হিসেবে বিবেচিত। পার্কটি ১২ হাজার বর্গমাইল এলাকাজুড়ে অবস্থিত। গণ্ডার, হাতি, মোষ, সিংহ ও চিতার সবচেয়ে বড় আবাসস্থল এটি। ক্রুগার ন্যাশনাল পার্কে অনেকদিন ধরেই চোরাশিকার সংক্রান্ত সমস্যা রয়েছে। এশিয়ার দেশগুলোতে গন্ডারের শিংয়ের চাহিদা ব্যাপক। শনিবার হংকং বিমানবন্দর কর্তৃপক্ষ প্রায় ২১ লাখ ডলার মূল্যের গন্ডারের শিংয়ের চোরাচালান আটক করেছে।


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল