২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বিক্ষোভের মুখে পদত্যাগ করলেন আলজেরিয়ার প্রেসিডেন্ট

আলজেরিয়া
আবদেল আজিজ বুতেফ্লিকা - ছবি : বিবিসি

আলজেরিয়ার প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফ্লিকা পদত্যাগ করেছেন। কয়েক সপ্তাহ ধরে চলা ব্যাপক বিক্ষোভের মুখে অবশেষে তিনি ক্ষমতা থেকে সরে গেলেন। দেশটির সরকারি গণমাধ্যম সূত্রে এ খবর দিয়েছে বিবিসি।

ব্লুটেফ্লিকা গত ২০ বছর ধরে শক্ত হাতে দেশটি শাসন করে আসছিলেন। পঞ্চমবারের মতো তিনি প্রেসিডেন্ট হিসেবে তার প্রার্থিতা ঘোষণা করলে দেশটিতে বিক্ষোভের শুরু হয়।

আফ্রিকার এ দেশটির শক্তিশালী সেনাবাহিনী বুতেফ্লিকাকে শাসন চালিয়ে যেতে অসমর্থ বলে ঘোষণা করার পর তিনি পদত্যাগ করলেন।

পরাক্রমশালী এ নেতা গত ছয় বছর আগে স্ট্রোক আক্রান্ত হয়ে অধিকাংশ সময় বিদেশে চিকিৎসাধীন ছিলেন এবং জনসমক্ষে তাকে খুব কমই দেখা যায়।

বিবিসির খবরে প্রকাশ, বুতেফ্লিকার এ ঘটনার পর দেশটির রাজধানী আলজিয়ার্সে হাজারো মানুষের উল্লাস প্রকাশ করতে দেখা যায়। উল্লাস প্রকাশ করতে গাড়ির হর্ন বাজাতে শোনা যায়।

জনগণ আলজেরিয়ার পতাকা উড়ান এবং জাতীয় সঙ্গীত গান।

সালমাই সিদ্দিক নামে এক ব্যক্তি বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আল্লাহ চায় তো এখন আমরা শতভাগ গণতান্ত্রিক পন্থায় ফিরে যেকে পারবো। আর এটা খুবই গুরুত্বপূর্ণ। পূর্ববর্তী শাসনের পুরোটাই সরিয়ে দেয়া দরকার, তবে এটা কঠিন কাজ।’

১৯৯০-এর দশকে আলজেরিয়ার গৃহযুদ্ধের পর সেনাবাহিনীর সমর্থনে ক্ষমতায় আসেন প্রেসিডেন্ট আবদেল আজিজ বুতেফলিকা।

দেশটির সংবিধান অনুযায়ী সিনেটের স্পিকার এখন অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব নেবেন। নির্বাচনের মাধ্যমে নতুন সরকার না আসা পর্যন্ত তিনি ওই দায়িত্ব পালন করবেন।

গত ফেব্রুয়ারি মাস থেকেই আবদেল আজিজের বিরুদ্ধে আন্দোলন দানা বাঁধতে থাকে। এরই পরিপ্রেক্ষিতে আসন্ন নির্বাচনে অংশ না নেয়ার ঘোষণাও দিয়েছিলেন তিনি।

১৯৯৯ সালের ২৭ এপ্রিল দেশটির প্রেসিডেন্ট হয়েছিলেন আবদেল আজিজ।


আরো সংবাদ



premium cement
জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে?

সকল