২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জিম্বাবুয়েতে ঘূর্ণিঝড়ে নিখোঁজ ১০০

জিম্বাবুয়েতে ঘূর্ণিঝড়ে নিখোঁজ ১০০ - ছবি : সংগ্রহ

জিম্বাবুয়ের পূর্বাঞ্চলীয় মোজাম্বিক নগরে সীমান্তবর্তী ঘূর্ণিঝড় আইডাই আঘাত হানায় এতে কমপক্ষে ১০০ লোক নিখোঁজ হয়েছে। বহুসংখ্যক লোক এতে ক্ষতিগ্রস্ত হয়েছে। মানিকালান্ড প্রদেশের মোজাম্বিকের সীমান্তবর্তী কিছু এলাকার বিদ্যুৎ বিচ্ছিন্ন ও প্রধান ব্রিজগুলো বন্যায় তলিয়ে গেছে।

চিমানিমানি জেলার সংসদ সদস্য জশু সাক্কো এএফপি-কে বলেন, ‘যত দূর জানা গেছে এতে ১০০ জনেরও বেশি লোক নিখোঁজ হয়েছে তাদের অনেকেই মারা গেছে।’

তিনি বলেন, চিনানিমানি শহরের নগানগু পৌর এলাকায় ভূমি ধ্স হলে প্রায় ২৫টি বাড়ি ভাসিয়ে নিয়ে যায়। সেখানে জনবসতি ছিল। তারাও এই নিখোঁজদের অন্তর্ভুক্ত।

ক্রান্তিয় ঘূর্ণিঝড় আইডাই মোজাম্বিকের মধ্যাঞ্চলে শুক্রবার প্রচন্ড আঘাত হানায় এতে কমপক্ষে ১৯ ব্যক্তির প্রাণহানী ঘটে। এবং দেশটি অন্যতম বৃহৎ নগরী বেইরা থেকে কমপক্ষে ৫ লাখ লোক বিচ্ছিন্ন হয়ে পড়েছে।
মোজাম্বিকের স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন সপ্তাহের শুরুতে মোজাম্বিকে ভারি বৃষ্টিপাত হয়। ঘূর্ণিঝড় থেমে গেলে, ইতোমধ্যেই সেখানে আরো ৬৬ জন মৃত্যু হয়েছে বলে দাবি করা হয়। ১৭০০ লোক আহত ও গৃহহারা হয়ে পড়েছে।

চলতি সপ্তাহে প্রতিবেশী মালায়ীতে ভারী বৃষ্টিপাতের দরুণ প্রায় এক মিলিয়ন লোক ক্ষতিগ্রস্ত হয়েছে এবং সর্বশেষ সরকারি হিসেবে ৫৬ জনের প্রাণহানী হয়েছে বলে দাবি করা হয়।


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল