২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নাইজেরিয়ায় নির্বাচনী সহিংসতায় নিহত ১৬

ভোট গণনা চলছে একটি কেন্দ্রে - ছবি : এএফপি

নাইজেরিয়ায় শনিবার বিলম্বিত প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচনে ভোটগ্রহণ করা হয়। এ নির্বাচনে ব্যাপক সহিংসতার খবর পাওয়া গেছে। সুশীলসমাজের প্রতিনিধিদের নেটওয়ার্ক আমব্রেলা গ্রুপ জানিয়েছে, নির্বাচনী সহিংসতায় সারা দেশে অন্তত ১৬ জন নিহত হয়েছে। নির্ধারিত সময়ের এক সপ্তাহ পর এ নির্বাচন অনুষ্ঠিত হয়।মঙ্গলবার সকালের আগে নির্বাচনের সরকারি ফলাফল পাওয়া যাবে না বলে জানা গেছে।

নির্বাচনে দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন বর্তমান প্রেসিডেন্ট ৭৮ বছরের মুহাম্মাদ বুহারি। তার প্রধান প্রতিদ্বন্দ্বী দেশটির সাবেক ভাইস প্রেসিডেন্ট ৭২ বছরের আতিকু আবুবকর। নির্বাচন শেষে ইতোমধ্যেই ভোট গণনা শুরু হয়েছে। ধারণা করা হচ্ছে, দুই প্রধান প্রতিদ্বন্দ্বীর মধ্যে ভোটের ব্যবধা হবে খুবই কম। গত মঙ্গলবার নির্বাচনের ফল ঘোষণার কথা রয়েছে।

আফ্রিকা মহাদেশের সবচেয়ে জনবহুল দেশটির এবারের প্রেসিডেন্ট নির্বাচনে মোট প্রতিদ্বন্দ্বীর সংখ্যা ৭৩ জন। তবে নির্বাচনী প্রচারণায় প্রধান দুই প্রার্থী এবং তাদের রাজনৈতিক দলই এগিয়ে ছিল। শেষ পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচনে যিনিই জয়ী হবেন তাকে বিদ্যুৎ ঘাটতি, দুর্নীতি, নিরাপত্তা ইস্যু ও অর্থনৈতিক সঙ্কটের মতো কঠিন বিষয়গুলোর মোকাবেলা করতে হবে।

গত ১৬ ফেব্রুয়ারি এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে নিরাপত্তা ইস্যু, প্রতিকূল আবহাওয়া ও ব্যালট পেপার বিতরণে প্রতিবন্ধকতার কারণে ভোটগ্রহণ শুরুর মাত্র পাঁচ ঘণ্টা আগে এক সপ্তাহের জন্য ভোট স্থগিত করে নির্বাচন কমিশন। প্রেসিডেন্ট নির্বাচনে মূল দুই প্রার্থীর উভয়েই দেশের জন্য কাজ করার অঙ্গীকার করেছেন।


আরো সংবাদ



premium cement