২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সুদানে সরকার ভেঙে দিয়ে জরুরি অবস্থা ঘোষণা

সুদান
টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট ওমর আল-বশির জরুরি অবস্থা জারির ঘোষণা দেন। - ছবি : বিবিসি

আফ্রিকান দেশ সুদানে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। প্রেসিডেন্ট ওমর আল-বশির দেশটির কেন্দ্রীয় সরকার ভেঙে দিয়েছেন এবং পদচ্যুত করেছেন সব প্রদেশের গভর্নরদের। খবর বিবিসির।

টেলিভিশনে জাতির উদ্দেশে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট ওমর আল-বশির জরুরি অবস্থা জারির ঘোষণা দেন। পরে অবশ্য তিনি সশস্ত্র বাহিনী থেকে নতুন করে প্রাদেশিক গভর্নর নিয়োগ দিয়েছেন।

সুদানের জাতীয় নিরপত্তা ও গোয়েন্দা সংস্থার (এনআইএসএস) পক্ষ থেকে অবশ্য এর আগে বলা হয়, প্রেসিডেন্ট বশির ক্ষমতা থেকে সরে দাঁড়াতে পারেন।

উল্লেখ্য, দেশটিতে গত কয়েক সপ্তাহ ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভের মুখে এমন সিদ্ধান্ত নিলেন প্রেসিডেন্ট।

সুদানের ওমদুরমান শহরে প্রেসিডেন্টের এমন ঘোষণার পর বিক্ষোভকারীরা রাস্তায় নেমে প্রতিবাদ জানাতে শুরু করেন। কিন্তু পুলিশ ও নিরাপত্তাকর্মীরা বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ছোড়ার মাধ্যমে তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়।

জাতির উদ্দেশে দেয়া ওই ভাষণে প্রেসিডেন্ট দেশটির পার্লামেন্টকে সংবিধান সংশোধন বিল স্থগিত করার আহ্বান জানান। কেননা সংবিধান সংশোধন না হলে তিনি আরো এক মেয়াদে ক্ষমতায় থাকতে পারবেন। ভাষণে তিনি দাবি করেন, দেশকে অস্থিতিশীল করে তোলার জন্যই সরকারবিরোধী এই বিক্ষোভ শুরু হয়েছে।

টেলিভিশনে দেয়া ওই ভাষণে তিনি বলেন, ‘আমি আগামী এক বছরের জন্য গোটা দেশে জরুরি অবস্থা জারির ঘোষণা দিলাম। তাছাড়া কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকারকে ভেঙে দেওয়ারও ঘোষণা দিচ্ছি আমি।’

প্রেসিডেন্টের ক্ষমতা বলে এরপর তিনি দেশটির ১৮টি প্রদেশের গভর্নর হিসেবে সেনাবাহিনী ও নিরাপত্তা বাহিনীর কর্মকর্তাদের নিয়োগ দিয়ে দুটি ডিক্রি জারি করেন।


আরো সংবাদ



premium cement
মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন

সকল