১৮ মার্চ ২০১৯

ভোটের পাঁচ ঘন্টা আগে পেছালো নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচন

এক সপ্তাহ পেছালো নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচন
নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান দুই প্রতিদ্বন্দ্বী - ছবি : সংগৃহীত

নাইজেরিয়ার নির্বাচন কমিশন শনিবার দেশটির প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন এক সপ্তাহের জন্য পিছিয়ে দিয়েছে। ভোট শুরু হওয়ার মাত্র কয়েক ঘন্টা আগে এ সিদ্ধান্ত নেয়া হল। খবর এএফপি’র।

গ্রিনিচ মান সময় ০৭০০টায় দেশটির প্রায় ১ লাখ ২০ হাজার ভোটকেন্দ্রে নির্বাচন শুরুর কথা ছিল। এবার রেকর্ড সংখ্যক ৭৩ প্রার্থী এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি দ্বিতীয় মেয়াদের জন্য ক্ষমতায় আসতে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে এবারের নির্বাচনে প্রধান বিরোধী প্রার্থী সাবেক ভাইস-প্রেসিডেন্ট আতিকু আবুবাকারের সঙ্গে তার হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

ইন্ডিপেন্ডেন্ট ন্যাশনাল ইলেক্টোরাল কমিশনের (আইএনইসি) চেয়ারম্যান মাহমুদ ইয়াকুবু বলেন, ‘নির্বাচন কমিশন ভোট এক সপ্তাহ পিছিয়ে আগামী ২৩ ফেব্রুয়ারি শনিবার নির্বাচনের দিন ধার্য করেছে।’

নির্বাচন শুরু হওয়ার প্রায় পাঁচ ঘন্টা আগে তিনি এ ঘোষণা দিলেন।

ইয়াকুবু বলেন, ‘একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন পরিচালনায় প্রয়োজনীয় কার্যকর পদক্ষেপ বাস্তবায়নের জন্য’ এ নির্বাচন পিছানো হয়েছে।

নাইজেরিয়ার প্রধান দুটি রাজনৈতিক দল শনিবার নির্বাচন পেছানোর সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে। দেশটির নির্বাচন কমিশন প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন এক সপ্তাহ পিছিয়ে দিয়েছে। ইন্ডিপেন্ডেন্ট ন্যাশনাল ইলেকশন কমিশন (আইএসইসি) নির্বাচন পেছানোর জন্য নির্বাচন সংশ্লিষ্ট আনুসাঙ্গিক প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন না হওয়ার কারণ দেখিয়েছে।

এর আগে ভোটকেন্দ্রগুলোতে ভোটের প্রয়োজনীয় সরঞ্জাম বিতরণে বড় ধরনের সমস্যার কথা বলা হয়েছে।

তবে ক্ষমতাসীন অল প্রোগ্রেসিভ কংগ্রেস (এপিসি) ও প্রধান বিরোধী দল পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) এই বিলম্বের অন্য কারণ রয়েছে বলে দাবি করেছে।

প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির দল এপিসি’র নির্বাচনী প্রচারণাকারী দলের মুখপাত্র ফেস্টুস কেয়ামো বলেন, ‘নির্বাচন পেছানোর খবরটি ‘অত্যন্ত হতাশাজনক’ এবং সময়মত প্রস্তুতি সম্পন্ন না করার জন্য আইএনইসি দায়ী।

এদিকে পিডিপি’র প্রার্থী আতিকু আবুবাকার নির্বাচন পেছানোর জন্য বুহারি সরকারকে দায়ি করেছেন।

তিনি বলেন, ‘ ২৩ ফেব্রুয়ারি শনিবার আরো বেশি সংখ্যক নাইরেজিয়ান ভোটের মাধ্যমে তাদের হতাশা ও ক্ষোভ প্রকাশ করবেন।’

নির্বাচন পেছানোয় সরকারের হাত রয়েছে বলে নির্বাচন কমিশনের প্রতি ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, ‘সকল ষড়যন্ত্রের জাল ছিন্ন করে আমরা নির্বাচনে জয়ী হব। আপনারা নির্বাচন পিছিয়ে দিতে পারেন, কিন্তু এর ফলাফল পিছিয়ে দিতে পারবেন না।’

তিনি তার সমর্থকদের প্রতি শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।


আরো সংবাদ




iptv al Epoksi boya epoksi zemin kaplama Daftar Situs Agen Judi Bola Net Online Terpercaya Resmi

Hacklink

instagram takipçi satın al ofis taşıma Instagram Web Viewer

canli radyo dinle

Yabanci Dil Seslendirme

instagram takipçi satın al